• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিশুদের কাছে ‘উজ্জ্বল ত্বকের’ রহস্য ফাঁস মোদীর

Narendra Modi
পাশাপাশি: ‘প্রধানমন্ত্রী বাল পুরস্কার ২০২০’ প্রাপকদের সঙ্গে নরেন্দ্র মোদী। শুক্রবার দিল্লিতে। ছবি: পিটিআই।

Advertisement

‘প্রধানমন্ত্রী বাল পুরস্কার ২০২০’ প্রাপ্ত শিশুদের কাছে নিজের ‘উজ্জ্বল ত্বকের রহস্য’ ফাঁস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! শুক্রবার নয়াদিল্লিতে নিজের বাসভবনে ওই অনুষ্ঠানে মোদী আরও জানালেন, ওই শিশুদের সাহসিকতাই তাঁর অনুপ্রেরণা এবং প্রাণশক্তির সূত্র।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্‌কালে সাহসিকতার বিভিন্ন বিভাগে পুরস্কার জয়ী মোট ৪৯জন শিশু এবং কিশোর-কিশোরীদের সঙ্গে খোলামেলা আলোচনায় বেশ খোশ মেজাজেই পাওয়া গেল প্রধানমন্ত্রীকে। সমাজ এবং দেশের প্রতি ওই শিশুদের কর্তব্য পরায়ণতা দেখে তিনি গর্বিত বলেও মন্তব্য করেন মোদী। একই সঙ্গে জীবনদর্শন নিয়েও তাদের সঙ্গে বেশ কিছু ক্ষণ কথা বলেন তিনি।

আলোচনা প্রসঙ্গেই নিজের উজ্জ্বল ত্বকের রহস্যের কথা ওই শিশুদের সঙ্গে ভাগ করে নেন মোদী। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘বহু বছর আগে আমাকে এক জন প্রশ্ন করেছিলেন, আচ্ছা, আপনার মুখমণ্ডল এত উজ্জ্বল কী করে? আমি তাঁকে বলেছিলাম, আমি প্রচুর পরিশ্রম করি। তাতে প্রচুর ঘাম ঝরে, তা মুখে ঘষে ফেলতেই আমার ত্বক উজ্জ্বল দেখায়।’’ দিনে অন্তত চারবার ‘প্রচুর ঘাম ঝরানোর’ উপদেশ দেন প্রধানমন্ত্রী। ওই ৪৯ জন পুরস্কারপ্রাপকদের মোদী বলেন, ‘‘প্রচুর পরিশ্রম করো, পরিশ্রম থেকে কখনও পিছুপা হয়েও না, জীবনে যত পুরস্কারই আসুক না কেন।’’ তাঁর কথায়, ‘‘দু’টো রাস্তা খোলা রয়েছে, এক, পুরস্কার পেয়ে দাম্ভিক হয়ে পরিশ্রম ছেড়ে দেওয়া। দ্বিতীয়, পুরস্কারকে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ  করে আরও ভাল কাজের দিকে এগিয়ে যাওয়া।’’ তারা কোন পথে হাঁটতে চায়? উপস্থিত শিশুদের দিকে এই প্রশ্ন ছুড়ে দেন তিনি। 

আরও পড়ুনসাম্প্রদায়িক টুইট করে বিপাকে বিজেপি প্রার্থী

আধিকার না দায়িত্ব, কোনটাকে প্রাধান্য দেয় তারা? শিশুদের কাছে এই প্রশ্নও ছুড়ে দেন প্রধানমন্ত্রী। উত্তরে সমস্বরে ‘দায়িত্ব’কেই বেছে নেয় শিশুরা। প্রধানমন্ত্রী রসিকতা করে বলেন, ‘‘তা হলে আজ এখানে আমি একটি আইন পাশ করলাম।’’ 

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে চলা তরুণ প্রজন্মকে মোদী আজ বলেছেন, ‘‘কোনও ব্যক্তি, কোনও ধর্ম যেন পিছিয়ে না-থাকে। এটিই কুচকাওয়াজের উদ্দেশ্য।’’ দেশের বৈচিত্রের কথা মনে করিয়ে ‘নতুন ভারত’ গড়তে বলেন মোদী। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন