চার বছর আগে বারণসীতে দাঁড়িয়েই প্রতিশ্রুতি দিয়েছিলেন, এই শহরকে জলপথে জুড়ে দেবেন কলকাতার সঙ্গে। সোমবার হাজির হল সেই মাহেন্দ্রক্ষণ। এ দিন বারাণসীতে অন্তর্দেশীয় নদীবন্দর উদ্বোধন করে সেই প্রতিশ্রুতি রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন সকালে এই বন্দরেই ১৬২০ কিলোমিটার গঙ্গাপথ বেয়ে হলদিয়া থেকে বারাণসী এসে পৌঁছয় এমভি রবীন্দ্রনাথ টেগোর নামের একটি পণ্যবাহী জাহাজ।

প্রায় সাড়ে পাঁচ হাজার কোটির এই প্রকল্প সম্পর্কে মোদী বলেন, “চার বছর আগে জলমার্গের অধীনে এই প্রকল্পের কথা বলেছিলাম। তখন উপহাস করেছিলেন অনেকে।” এমভি রবীন্দ্রনাথ বারাণসীতে এসে সেই সব সমালোচকদের মুখ বন্ধ করে দিল।”

জলপথে সরাসরি বারাণসী ও হলদিয়া জুড়ে যাওয়ার ফলে পণ্য পরিবহণের খরচ অনেকটাই কমবে। এই প্রকল্পের আরও একটা উদ্দেশ্য হল, পরিবহণ ব্যবস্থাকে আরও বেশি পরিবেশবান্ধব করে তোলা। বিশেষ করে পণ্য পরিবহণ ব্যবস্থাকে।

ন্যাশনাল ওয়াটারওয়ে-১ এর অধীনে জলপথে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডও পশ্চিমবঙ্গকে জোড়া হবে। এই জলপথে চারটি মডেল টার্মিনাল রয়েছে বারাণসী, সাহেবগঞ্জ, গাজীপুর ও হলদিয়াতে। এই জলপথ পুরোপুরি চালু হয়ে গলে পণ্য পরিবহণ আরও সুগম হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: গতি বাড়িয়ে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘গাজা’, রাজ্যে অবশ্য তেমন প্রভাব পড়বে না

আরও পড়ুন: তাড়া করেছে বাঘ, জঙ্গলে ঊর্ধ্বশ্বাসে ছুটছে হুডখোলা গাড়ি, তার পর...

 

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)