• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজেটের পরে আর্থিক বছর এগোতে চান মোদী

এ বছর বাজেট এগিয়ে এনে তা পাশ করিয়েছেন নরেন্দ্র মোদী। এ বারে আর্থিক বছরও বদলানোর পরামর্শ দিলেন তিনি। এতে গুঞ্জন উঠেছে, বাজেট কি তা হলে আরও এগিয়ে ডিসেম্বর মাসে হবে? আজ নীতি আয়োগের পরিচালন পর্ষদের বৈঠকে প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের পরামর্শ দেন, আর্থিক বছর জানুয়ারি থেকে ডিসেম্বর করার ব্যাপারে রাজ্যগুলি উদ্যোগী হোক। তাঁর মতে, ভারতে কৃষি আয় সব থেকে গুরুত্বপূর্ণ। বছরের কৃষি আয়ের হিসেব আসার পরেই বাজেট তৈরি করে ফেলা উচিত।

নীতি আয়োগ সূত্রে বলা হচ্ছে, এটি অবশ্য প্রধানমন্ত্রীর প্রস্তাব। এ ব্যাপারে রাজ্যগুলির মতও গুরুত্বপূর্ণ। কারণ এটা করতে হলে তাদেরই উদ্যোগী হতে হবে। রাজ্যগুলির আর্থিক বছর এপ্রিল থেকে মার্চের পরিবর্তে জানুয়ারি থেকে ডিসেম্বর করতে হলে অনেক কিছু বদলাতে হবে। প্রধানমন্ত্রী আজ রাজ্যগুলিকে সেই ভাবনাটিই শুরু করে দিতে বললেন। যে ভাবে তিনি পঞ্চায়েত থেকে লোকসভা পর্যন্ত সব ভোট একসঙ্গে করার প্রস্তাব দিয়েছেন।

কেন্দ্রের এক কর্তার মতে, লোকসভা ভোটের বছরে পূর্ণাঙ্গ বাজেটের বদলে ভোট-অন-অ্যাকাউন্ট করতে হয়। পরের লোকসভা ভেটের আগে ডিসেম্বরেই বাজেট করে ফেলা সম্ভব হয়, তা হলে সেই ঝক্কিও এড়ানো যেতে পারে। তবে রাজ্যগুলি সক্রিয় না হলে আগামী দু’বছরে আর্থিক বছর বদল সম্ভব হবে কি না, তা নিয়ে সংশয় থাকছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন