• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নাগাল্যান্ডের জন্য পতাকা, সংবিধান চায় বিরোধী দলও

TR Zeliang
ছবি: সংগৃহীত

শুধু জঙ্গিরা নয়, এ বার নাগাল্যান্ডের জন্য পৃথক পতাকা ও সংবিধানের দাবিতে সরব হল প্রধান বিরোধী দল এনপিএফও। বিরোধী দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী টি আর জেলিয়াংয়ের নেতৃত্বে এনপিএফ প্রতিনিধিরা রাজ্যপাল তথা ভারত-নাগা আলোচনার মধ্যস্থতাকারী আর এন রবির সঙ্গে দেখা করে স্মারকলিপি দিয়েছেন। তাঁদের দাবি, নাগাল্যান্ডের পৃথক পতাকা ও সংবিধানের দাবি ন্যায্য। কেন্দ্র জোড়াতালি দেওয়া শান্তিচুক্তির পরিকল্পনা না-করে, নাগাদের দাবি মেনে সমাধানসূত্র বার করুক।

ভারত সরকার এবং এনএসসিএন (আই-এম)-এর শান্তি আলোচনা ওই পৃথক পতাকা ও সংবিধানের জটেই থমকে গিয়েছে। বাকি দাবি মানা হলেও নাগাল্যান্ডের পৃথক পতাকা ও সংবিধান থাকার ব্যাপারে কেন্দ্র রাজি নয়। এনএসসিএন (আই-এম)-এর প্রধান আইজ্যাক মুইভাও জানিয়েছেন, স্বাধীন নাগালিমের দাবিতে এত দশকের আন্দোলন ও রক্ত ঝরানোর পরে সংবিধান ও পতাকার দাবি ছেড়ে দেওয়া যায় না। 

কেন্দ্র শান্তি আলোচনায় অন্য সংগঠনগুলিকে আমন্ত্রণ জানানোয় আপত্তি জানিয়েছে এনএসসিএন (আই-এম)। কিন্তু এনপিএফের মতে, সার্বিক শান্তির উদ্দেশ্যে সব কটি সশস্ত্র সংগঠনের সঙ্গেই আলোচনা করা দরকার। সেই সঙ্গে রাজ্যের সব রাজনৈতিক দলকেও এক টেবিলে এনে স্থায়ী সমাধানসূত্র বার করা হোক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন