• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্বেচ্ছামৃত্যুর আবেদন আসামিদের পরিবারের

mukesh
নির্ভয়া দণ্ডিত মুকেশ সিংহ। -ফাইল চিত্র।

নির্ভয়া মামলার আসামি মুকেশ সিংহের আর্জি আজ ফের খারিজ করল সুপ্রিম কোর্ট। জানিয়ে দিল, এই মামলার যাবতীয় আইনি প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। তার পরেই এ দিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্বেচ্ছামৃত্যুর আবেদন করলেন নির্ভয়া মামলার আসামিদের পরিবারের সদস্যেরা।

পাশাপাশি ফাঁসি স্থগিত করতে আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয়েছে তিন আসামি অক্ষয় সিংহ, পবন গুপ্ত ও বিনয় শর্মা।

সম্প্রতি নির্ভয়া আসামিদের ফাঁসির জন্য নয়া পরোয়ানা জারি করেছেন দিল্লির অতিরিক্ত দায়রা বিচারক ধর্মেন্দ্র রানা। তার পরেই আইনি লড়াই থামায়নি আসামিরা। এ দিন সুপ্রিম কোর্ট আসামি মুকেশ সিংহের নয়া কিউরেটিভ পিটিশন পেশ করার আর্জি খারিজ করে দিয়েছে। বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি এম আর শাহের বেঞ্চের কাছে সওয়ালে আইনজীবী এম এল শর্মা বলেন, ‘‘মুকেশের আগের আইনজীবী তাকে দিয়ে জোর করে নথিপত্রে স্বাক্ষর করিয়েছিলেন। তাই ফের আইনি প্রক্রিয়া শুরু করা প্রয়োজন।’’ কিন্তু বেঞ্চ জানিয়েছে, এই আর্জি গ্রহণযোগ্য নয়। কারণ, এ ক্ষেত্রে রায় পুনর্বিবেচনা ও কিউরেটিভ পিটিশন আগেই খারিজ হয়েছে। বিচারপতিরা বলেন, ‘‘কিউরেটিভ পিটিশন পেশ না করলে আগেই আপনার ফাঁসি হত। আপনি আইনি প্রক্রিয়া ইতিমধ্যেই ব্যবহার করেছেন।’’ এর পরে এম এল শর্মা আর্জি প্রত্যাহার করে নেন।

তার পরেই রাষ্ট্রপতি কোবিন্দের কাছে চিঠি পাঠান চার আসামির পরিবারের সদস্যেরা। চিঠিতে তাঁরা লিখেছেন, ‘‘আপনার ও নির্ভয়ার পরিবারের সদস্যদের কাছে আমাদের আবেদন, ফাঁসির সঙ্গে আমাদের স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিন। তাতে ভবিষ্যতে নির্ভয়ার মতো ঘটনা ঘটার পথ বন্ধ হবে।’’ চিঠিতে বলা হয়েছে, ‘‘এমন কোনও অন্যায়, অপরাধ নেই যার ক্ষমা হয় না। আমাদের দেশে মহাপাপীদেরও ক্ষমা করা হয়। প্রতিশোধ তো ক্ষমতার সংজ্ঞা নয়। ক্ষমার মধ্যেও শক্তির পরিচয় মেলে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন