• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজেপি-সঙ্গী নীতীশ, দরজা বন্ধ কংগ্রেসের

Nitish KUmar

বিজেপির সঙ্গে জোট করেই লোকসভা নির্বাচন লড়তে চাইছেন নীতীশ কুমার। বৃহস্পতিবার পটনায় বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গেও দেখা করবেন। এ দিকে কংগ্রেস এ দিন সাফ জানিয়ে দিয়েছে, নীতীশের সঙ্গে তারা জোট করবে না। লালু প্রসাদের দল আরজেডি আগেই একই ঘোষণা করেছে। কংগ্রেস জানিয়েছে, আরজেডি-র সঙ্গে তাদের জোটই থাকছে।

বিহারের জন্য বিশেষ মর্যাদার দাবিতে সরব হয়ে বিজেপির সঙ্গে থাকা নিয়ে ধন্দ তৈরি করেছিলেন নীতীশ। আজ মুখ্যমন্ত্রী আবাসে জনসংবাদ কর্মসূচির শেষে ঘোষণা করেন, বিজেপির সঙ্গে জোট করেই লোকসভা নির্বাচনে লড়বেন। আসন ভাগের বিষয়টি কথা বলেই মিটিয়ে নেওয়া হবে।

গত কালই দিল্লিতে জেডিইউ-এর রাষ্ট্রীয় কর্মসমিতির বৈঠকে বিজেপির সঙ্গে জোটের প্রশ্নে নিজের অবস্থান স্পষ্ট করেছিলেন নীতীশ। কিন্তু কয়েকটি বিষয়ে তাঁর বক্তব্যের ‘ভুল ব্যাখ্যা হয়েছে’ বলে মন্তব্য করে এ দিন জানিয়েছেন, বিজেপির সঙ্গ ছাড়ার প্রশ্ন নেই। তাঁর কথায়, ‘‘শুধু বিহারে নয়, নাগাল্যান্ডেও এনডিএ জোটে আছি।’’ সূত্রের খবর, দিল্লিতে বিজেপির এক কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে নীতীশের। সেখানে আসন সংখ্যা নিয়ে আশ্বাস মিলেছে। এর পরেই আজ তিনি জোটের বিষয়টি স্পষ্ট করেছেন।

দিল্লি থেকে ফেরার পরেই আজ পটনায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগৎপ্রকাশ নাড্ডার সঙ্গে বৈঠক করেন নীতীশ। বৈঠকের পরে দুই নেতা দীর্ঘক্ষণ রুদ্ধদ্বার আলোচনা করেন। নাড্ডা বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির সচিবও। এ দিন মুখ্যমন্ত্রী আবাসে হাজির ছিলেন জেডিইউ সংসদীয় দলের নেতা রামচন্দ্রপ্রসাদ সিংহও। জেডিইউ-এর এক নেতা বলেন, ‘‘বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও সর্বোচ্চ আসন পাবে, সেটা সবাই জানে। কংগ্রেস রাহুল গাঁধীকে প্রধানমন্ত্রী করতে চায়। কিন্তু বিজেপির সঙ্গে থাকলে আসন বাড়িয়ে নির্বাচনের পরে দর কষাকষি সম্ভব হবে।’’  

আরও পড়ুন: অম্বানীর বিশ্ববিদ্যালয়কে শিরোপা কেন্দ্রের, বিতর্ক

আবার গত কাল পর্যন্ত কংগ্রেস নেতারা নীতীশকে ফের ইউপিএ-তে স্বাগত জানাচ্ছিলেন। আজ বিহারের দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক শক্তিসিন গোহিল বলেন, ‘‘মহাজোটের দরজা নীতীশের জন্য বন্ধ। এখানে তাঁর জায়গা নেই। আরজেডি আমাদের পুরোনো সঙ্গী। তাঁদের সঙ্গে সম্পর্ক আছে, থাকবে।’’ কংগ্রেসের প্রাক্তন সাধারণ সম্পাদক শাকিল আহমেদ বলেন, ‘‘সাম্প্রদায়িকতার সঙ্গে আপস করেছেন নীতীশ। সে কারণে তাঁকে জোটে নেওয়ার প্রশ্নই নেই।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন