• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জেটলি-সুষমাকে মরণোত্তর পদ্মবিভূষণ, পদ্মভূষণ পাচ্ছেন পণ্ডিত অজয় চক্রবর্তী

Padma Awards
পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করল কেন্দ্র।

মরণোত্তর পদ্ম সম্মান পাচ্ছেন দেশের প্রাক্তন দুই কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ এবং অরুণ জেটলি। তাঁদের পদ্মবিভূষণে সম্মানিত করা হবে। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকেও পদ্মবিভূষণে সম্মানিত করা হচ্ছে। এ ছাড়া ক্রীড়া জগৎ থেকে পদ্মবিভূষণ পাচ্ছেন বক্সার মেরি কম। পশ্চিমবঙ্গ থেকে পদ্মভূষণ পাচ্ছেন উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী।

অভিনয় জগৎ থেকে এ  বছর পদ্মশ্রী পাচ্ছেন অভিনেত্রী কঙ্গনা রানাউত। প্রযোজক একতা কপূর, করণ জোহর এবং গায়ক আদনান সামিকেও পদ্মশ্রী দেওয়া হচ্ছে।

রবিবার প্রজাতন্ত্র দিবস। তার আগে শনিবার এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মান দেওয়া হচ্ছে, যার মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন।  ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। পদ্মশ্রী দেওয়া হচ্ছে ১১৮ জনকে।

আরও পড়ুন: ‘খুব কষ্ট হচ্ছে’, বন্দিদশায় ওমর আবদুল্লার ছবি দেখে প্রতিক্রিয়া মমতার

আরও পড়ুন: কাশ্মীরে বন্দি নেতাদের ছেড়ে দেওয়া হোক, ভারতের উপর চাপ বাড়িয়ে বলল আমেরিকা​

এ দিন কেন্দ্রীয় সরকারের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, বাংলা থেকে পদ্মভূষণ পাচ্ছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। শিল্পপতি আনন্দ মহিন্দ্রা এবং ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুও পদ্মভূষণ পাচ্ছেন। মরণোত্তর পদ্মভূষণ পাচ্ছেন দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর।

সাহিত্য এবং শিক্ষার জন্য বাংলা থেকে পদ্মশ্রী পাচ্ছেন কাজি মাসুম আখতার। মেডিসিনে বাংলার যে দু’জন পদ্মশ্রী পাচ্ছেন, তাঁরা হলেন সুশোভন বন্দ্যোপাধ্যায় এবং অরুণোদয় মণ্ডল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন