• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজস্থানে ভারত-পাক সীমান্তের কাছ থেকে গ্রেফতার পাক গুপ্তচর

spy
প্রতীকী ছবি।

রাজস্থানে সীমান্তবর্তী অঞ্চল থেকে গ্রেফতার করা হল পাকিস্তানের এক গুপ্তচরকে। ধৃতের কাছ থেকে অত্যন্ত গোপন নথি মিলেছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। নন্দলাল মেঘওয়াল নামে ওই ব্যক্তি পাকিস্তানের সঙ্গড় জেলার বাসিন্দা। বৈধ পাসপোর্ট এবং ভিসা নিয়ে এ মাসেই সে পাকিস্তান থেকে ভারতে এসেছিল।

রাজস্থান পুলিশের এডিজি-গোয়েন্দা বিভাগ ইউ আর সাহু জানিয়েছেন, গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে নন্দলাল মেঘওয়ালকে জয়সলমেরের একটি হোটেল থেকে গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে উদ্ধার হওয়া এসডি কার্ডে ভারত সম্পর্কে বহু গোপন নথি এবং সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পরিকাঠামোগুলির ছবি মিলেছে বলেও গোয়েন্দা প্রধান জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতে মেঘওয়ালকে গ্রেফতার করা হয়েছিল। আজ, শুক্রবার তাকে জয়পুর নিয়ে যাওয়া হয়েছে। বিভিন্ন নিরাপত্তা সংস্থা এবং গোয়েন্দা সংস্থা তাকে যৌথ ভাবে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ভারতে আসার পর থেকেই, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ রাখছিল নন্দলাল মেঘওয়াল। ভারতীয় সেনা এবং গোয়েন্দা সংস্থাগুলির কাজকর্মের নানা খবর সে আইএসআই-কে পাঠাচ্ছিল। গোয়েন্দা সংস্থা সূত্রের খবর, মেঘওয়াল আগেও অনেক বার ভারতে এসেছে। ভারত-পাক সীমান্তবর্তী অঞ্চলের চোরাচালানকারী এবং দুষ্কৃতীদের সঙ্গে তার দীর্ঘ দিনের যোগাযোগ। চোরাচালানের কাজে তাদের নন্দলাল মেঘওয়াল নানাভাবে সাহায্য করত বলে গোয়েন্দারা জানতে পেরেছেন। ওই দুষ্কৃতী এবং চোরাচালানকারীদের সাহায্য নিয়েই ভারত সম্পর্কে বিভিন্ন গোপন তথ্য মেঘওয়াল পাকিস্তানে পাঠাত। অতিরিক্ত পুলিশ সুপার (সিআইডি) রাজীব দত্ত জানিয়েছেন, শুধুমাত্র যোধপুর যাওয়ার ভিসা ছিল মেঘওয়ালের কাছে। কিন্তু বেআইনি ভাবে সে জয়সলমের চলে গিয়েছিল।

আরও পড়ুন: সাবাশ! গ্রেফতারির পর মুম্বই পুলিশকে বাহবা দিলেন ডক্টর ডেথ

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন