জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে টানাপড়েন অব্যাহত। তার মধ্যেই ভারতের মাটিতে গাঁটছড়া বাঁধলেন দুই পাকিস্তানি যুগল। গুজরাতের রাজকোটে আয়োজিত গণবিবাহ অনুষ্ঠানে সাতপাকে বাঁধা পড়লেন তাঁরা।

পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘু হিন্দুদের মধ্যে মহেশ্বরী সম্প্রদায়ের মানুষও রয়েছেন। ঢাকঢোল বাজিয়ে, নাচগান, আনন্দ ফুর্তি করে বিয়ের চল রয়েছে তাঁদের মধ্যে। ব্যান্ডপার্টি নিয়ে, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যায় পাত্র। কিন্তু পাকিস্তানে সেই সুযোগ নেই। কোনওরকম বাজনা ছাড়া, সাধারণ ভাবে বাড়িতেই বিয়ে মিটিয়ে নেওয়া হয় সেখানে।

তাই বিয়ের দিন স্থির করে ভারতে চলে আসেন ওই দুই যুগল। প্রতিবছর গুজরাতের রাজকোটে গণবিবাহের আয়োজন করেন মহেশ্বরী সম্প্রদায়ের মানুষ। এর আগেও পাকিস্তান থেকে মহেশ্বরী সম্প্রদায়ের অনেকে রাজকোটে এসে বিয়ে সেরেছেন। পাকিস্তান থেকে আসা ওই দুই যুগলও সম্প্রতি সেখানেই বিয়ে সেরেছেন।

আরও পড়ুন: গাঁধী পরিবারের একটা ‘ব্র্যান্ড ইকুইটি’ রয়েছে, সনিয়ার দায়িত্ব প্রসঙ্গে মন্তব্য অধীরের​

আরও পড়ুন: ঘাতক জাগুয়ারের স্টিয়ারিংয়ে ছিলেন আরসালানের মালিকের ছেলে, গ্রেফতার করল পুলিশ

তাঁদের মধ্যে করাচির বাসিন্দা অনিল মহেশ্বরী নামের এক যুবক একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘‘ভারত-পাকিস্তান দুই দেশেই মহেশ্বরী সম্প্রদায়ের মানুষ রয়েছেন। ভারত থেকে পাকিস্তানে মেয়ে দিয়েছেন এমন অনেক মানুষও রয়েছেন এখানে।’’ জম্মু-কাশ্মীর নিয়ে প্রশ্ন করলে, ভারতের সিদ্ধান্তে সমর্থন রয়েছে বলেও জানান তিনি।