• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আজ রাষ্ট্রপতি প্রণবকে বিদায় সংবর্ধনা সাংসদদের

Pranab
আজ রাষ্ট্রপতি প্রণবকে বিদায় সংবর্ধনা। নিঃসন্দেহে তাঁর জীবনে এক বিরাট সন্ধিক্ষণ।— ফাইল ছবি।

Advertisement

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে আজ, রবিবার বিদায় সংবর্ধনা জানাবে ভারতের সংসদ। প্রণব মুখোপাধ্যায়ের সম্মানে সংসদের সেন্ট্রাল হলে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতির সম্মানে ভাষণ দেবেন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন। কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা এবং বর্তমান সাংসদরা তো বটেই, বেশ কিছু প্রাক্তন সাংসদকেও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। গতকালই বিদায়ী রাষ্ট্রপতির সম্মানে বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সেন্ট্রাল হলের অনুষ্ঠানেও তাঁর উপস্থিত থাকার কথা।

সংসদদের প্রতিটি থাম তাঁর চেনা। এক জন সাধারণ সাংসদ থেকে দেশের প্রথম নাগরিক— বহু বার বহু অনুষ্ঠানে এখানে পা রেখেছেন। কিন্তু, আজকের দিনটা সব দিক থেকে একটু আলাদা হতে চলেছে।  দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদ থেকে অবসর নিতে চলেছেন তিনি। সক্রিয় রাজনীতিতে বা রাষ্ট্রচালনায় তাঁর আর কোনও প্রত্যক্ষ ভূমিকা থাকবে না। সুদীর্ঘ রাজনৈতিক যাত্রাপথে এই পূর্ণচ্ছেদ নিঃসন্দেহে প্রণব মুখোপাধ্যায়ের জীবনে এক বিরাট সন্ধিক্ষণ।

আরও পড়ুন: কোবিন্দের শপথে মুখ্যমন্ত্রী

বিকেল ৫.৩০ মিনিটে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হওয়ার কথা। অনুষ্ঠানে বিদায়ী রাষ্ট্রপতির হাতে স্মরক তুলে দেবেন সাংসদরা। তুলে দেওয়া হবে সাংসদদের সই করা একটি পুস্তিকাও। পাশাপাশি, স্পিকার সুমিত্রা মহাজন যে বক্তব্য রাখবেন, তা-ও বইয়ের আকারে তুলে দেওয়া হবে রাষ্ট্রপতির হাতে। সিল্কের কাপড়ের উপর সেলাই-এর অক্ষরে লেখা হয়েছে স্পিকারের ভাষণ।  সিল্কের উপর সেই নকশার কাজ আবার করেছেন বাংলার শিল্পীরাই।

শনিবার হায়দরাবাদ হাউসে বিদায়ী রাষ্ট্রপতির সম্মানে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে রাষ্ট্রপতির হাতে স্মারক তুলে দিয়ে ছিলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হবু রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি প্রমুখ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন