• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কলকাতা থেকে সরাসরি উড়ে যান সিকিম, উড়ান চালু ৪ অক্টোবর

Pakiyang Airport
পাকিয়ং বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিআইবি-র টুইটার হ্যান্ডল থেকে নেওয়া।

এ বার আর বাগডোগরা হয়ে সড়কপথে সিকিম নয়। সরাসরি কলকাতা থেকে উড়ে যাওয়া যাবে সিকিম। পাকিয়ং বিমানবন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিকিম পেল প্রথম বিমানবন্দর। পুজোর আগেই নয়া দিগন্ত খুলে গেল উত্তর-পূর্বের পর্যটনে।

বাণিজ্যিক ভাবে উড়ান চালু হচ্ছে পুজোর আগেই, ৪ অক্টোবর থেকে। কলকাতা, দিল্লি ও গুয়াহাটির মধ্যে প্রতিদিন চলবে স্পাইস জেটের ৭৮ আসনের কিউ ৪০০ বোম্বার্ডিয়ার গোত্রের বিমান।

 সোমবার পাকিয়াং বিমানবন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘ন’বছর ধরে সিকিম যে বিমানবন্দরের স্বপ্ন দেখে এসেছে, সোমবার সেই স্বপ্ন পূরণ হল। এর ফলে শুধু সিকিম নয়, গোটা উত্তর-পূর্ব ভারতেই যোগাযোগের ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে। বাগডোগরা বিমানবন্দরে নেমে এমআই-৮ হেলিকপ্টারে লিবিংয়ে সেনার হেলিপ্যাডে নামেন প্রধানমন্ত্রী। সেখানে তাঁকে স্বাগত জানাতে হাজির ছিলেন সিকিমের রাজ্যপাল গঙ্গা প্রসাদ ও মুখ্যমন্ত্রী পবন চামলিং।

আরও পড়ুন: সিকিম পাচ্ছে প্রথম এয়ারপোর্ট, দেখুন তার ‘ভয়ঙ্কর-সুন্দর’ ছবি

বাঙালি পর্যটকদের কাছে সিকিম সব সময়ই অন্যতম আকর্ষণীয় গন্তব্য। কিন্তু এতদিন পর্যন্ত সিকিমে যেতে হলে আকাশপথে কলকাতা থেকে বাগডোগরা বিমানবন্দর পর্যন্ত যাওয়া যেত। তার পর প্রায় ১৩০ কিলোমিটার রাস্তা যেতে হত সড়কপথে। পাহাড়ি আঁকাবাঁকা পথে সময় লাগত চার থেকে পাঁচ ঘণ্টা। আবার বর্ষাকালে মাঝেমধ্যেই ধ্বস নেমে যোগাযোগ বন্ধ যেত এই রাস্তায়। এ বার সেই সমস্যা কাটিয়ে আকাশপথে সরাসরি যাওয়া যাবে পাকিয়ং-এ।

আরও পড়ুন: স্বামী কুৎসিত! চুমু খাওয়ার সময় যুবকের জিভ কামড়ে ছিঁড়ে নিলেন অন্তঃসত্ত্বা স্ত্রী

২০০৯ সালে তৎকালীন ইউপিএ জমানায় গ্যাংটক থেকে ৩৩ কিলোমিটার দূরে পাকিয়ং গ্রামের কাছে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় এই বিমানবন্দরের। তারপর ৯ বছর ধরে নির্মাণকাজে খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি টাকা। পাহাড়ের ঢাল কেটে ৯৯০ একর জমির উপর তৈরি পাকিয়ং বিমানবন্দর সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪৫০০ ফুট উঁচুতে অবস্থিত। আপাতত কলকাতা-পাকিয়ং বিমান ভাড়া পড়বে ২৬০০ টাকার মতো। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন