• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদীর ‘মন কি বাত’ জনপ্রিয় বিদেশেও

Narendra Modi
—ফাইল চিত্র।

দেড়শোরও বেশি দেশে সম্প্রচার করা হয় নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’। অনাবাসী ভারতীয়দের মধ্যে তা বিপুল সাড়া ফেলেছে বলে জানালেন আকাশবাণীর ডিরেক্টর অম্লানজ্যোতি মজুমদার। লাইভ হিন্দি, তার ইংরেজি অনুবাদ সম্প্রচার করার পাশাপাশি বাছাই করা অংশ শোনানো হয় রুশ, ফরাসি, উর্দু ও চিনা ভাষাতেও। বিশ্বের বহু দেশ থেকে বিপুল সাড়া দিচ্ছেন অনাবাসী ভারতীয়েরা। অম্লানজ্যোতির কথায়, ‘‘বিশ্ব জুড়ে যে বিপুল সংখ্যক ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভূতের বাস, তাদের অধিকার আছে জন্মভূমি বা উৎস দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে সংযোগ রাখার।’’

অম্লানজ্যোতি জানাচ্ছেন, প্রতি বারই সম্প্রচারের পর অংসখ্য বার্তা আসে। বিশেষ করে আফ্রিকার দেশগুলি থেকে, যেখানে গুজরাত থেকে যাওয়া বহু মানুষের বাস। অসংখ্য বার্তা আসে কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও উপসাগরীয় দেশগুলি থেকে। দেশে যখন নোটবন্দির সমালোচনা হচ্ছিল, সে সময়ে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে ঝাঁপানোর জন্য অভিনন্দন জানিয়ে প্রচুর বার্তা এসেছে বিদেশ থেকে।

আরও পড়ুন: ঠেক হটিয়ে মাজার বাঁচালেন অ-মুসলিম কর্ণধার

আকাশবাণী কর্তাটির মতে, মন কি বাত অনুষ্ঠানটি যে এতটা সাড়া ফেলেছে, তার কারণ বিদেশে প্রধানমন্ত্রী মোদীর নিজস্ব গুণমুগ্ধ ও অনুগামীর সংখ্যা বিপুল। পর্যটন মন্ত্রকের এক কর্তা জানাচ্ছেন, মোদী ২০১৪-র মে মাসে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫৫টি দেশে সফর করেছেন। এই সব দেশ থেকে ভারতে পর্যটক আসার সংখ্যাও বেড়ে গিয়েছে। বিশ্ব নেতাদের মধ্যে ইনস্টাগ্রামে ফলোয়ারের সংখ্যা সব চেয়ে বেশি মোদীরই। ৬৯ লক্ষ। ডোনাল্ড ট্রাম্পের চেয়েও এগিয়ে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন