• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোর্টেও নীরব রইলেন তিনি, দেশের মাটিতেও চাপ বাড়ছে নীরবের

CARS
নীরবের সেই সব গাড়ি।

গোটা শুনানিতে এক বারই মুখ খুললেন তিনি। যখন নিজের নামটা বলতে হল। বাকি সময়টায় লন্ডনের ওয়েস্টমিনস্টারের ম্যাজিস্ট্রেট আদালতের কাঠগড়ায় নীরবেই দাঁড়িয়ে রইলেন সাদা শার্ট আর ট্রাউজার্স পরা নীরব মোদী। 

পিএনবি প্রতারণা মামলার প্রধান অভিযুক্তের জামিন আদায়ের চেষ্টায় খামতি রাখেনি তাঁর আইনজীবী দল। যার নেতৃত্বে ছিলেন ব্যারিস্টার জর্জ হেপবার্ন-স্কট। সঙ্গে সলিসিটর আনন্দ দুবে। বিজয় মাল্যের হয়ে প্রত্যর্পণ মামলা লড়েছিলেন এই আনন্দই। স্কট আদালতকে বলেন, ‘‘অভিযোগ অস্বীকার করছেন নীরব। কিন্তু তিনি সহযোগিতাতেও প্রস্তুত ছিলেন।’’ তাঁর দাবি, সংশ্লিষ্ট প্রত্যর্পণ শাখার সঙ্গে গত কয়েক মাস ধরে তাঁদের যোগাযোগ রয়েছে। নীরব বরাবর প্রকাশ্যে থেকেছেন। চাকরি করেন, নিয়মিত কর দেন। 

৫ লক্ষ পাউন্ড বন্ডে জামিনের আর্জির পাশাপাশি নীরব কঠিনতম শর্ত মেনে চলতেও রাজি বলে জানান তাঁরা।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

মামলায় ভারতের প্রতিনিধিত্ব করছে ব্রিটেনের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস। জামিনের বিরোধিতা করে তাদের ব্যারিস্টার জোনাথন সোয়াইন বলেন, ‘‘অভিযুক্তকে জামিন দেওয়া হলে তিনি যে আত্মসমর্পণ করবেন না, তা মনে করার স্পষ্ট কারণ রয়েছে।’’ জানা গিয়েছে, নীরবের তিনটি ভারতীয় পাসপোর্ট রয়েছে। এ দিকে,  নীরবের আইনজীবীদের পাল্টা দাবি, গত সোমবারই আত্মসমর্পণ করতে চেয়েছিলেন তিনি। জানাজানির কারণে তা ভেস্তে যায়। শেষে অবশ্য ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের যুক্তি মেনেই জামিনের আর্জি নাকচ করেন বিচারক মারি ম্যালন।

নীরবের কারসাজি


• টাকা সরাতে অস্ত্র দেশ-বিদেশের ২০০টি বেনামি সংস্থা
• ওই টাকায় হিরে, সোনা, দামি পাথর ছাড়াও জমি-বাড়ি কেনা
• মোটা ঋণ পেতে নিয়ম ভেঙে ব্যাঙ্ক গ্যারান্টি আদায়
• ব্যাঙ্কের প্রভাবশালী যোগাযোগের অভিযোগ
• জাল তথ্য দিয়ে ব্যাঙ্কের বিদেশ শাখা থেকে বিপুল অঙ্কের ঋণ হাতানো

 

দেশের মাটিতেও আজ চাপ বেড়েছে নীরবের। তাঁর সংগ্রহের ১৭৩টি ছবি এবং ১১টি বিলাসবহুল গাড়ি নিলাম হতে চলেছে। ইডি আজ বলেছে, ছবিগুলি আয়কর দফতর বাজেয়াপ্ত করেছিল। চলতি মাসের শেষের দিকে তারাই নিলাম করবে। বুধবার মুম্বইয়ের এক বিশেষ আদালত অনুমতি দেওয়ার পরে এই সিদ্ধান্ত হয়। ছবিগুলির মোট দাম ৫৭ কোটি ৭২ লক্ষ টাকা। এর মধ্যে রয়েছে রাজা রবি বর্মার আঁকা ছবিও। ১১টি গাড়ির মধ্যে আছে রোলস রয়েস, পোর্শে, মার্সিডিজ। সম্প্রতি পিএনবি মামলায় অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই চার্জশিটের পরে নীরবের স্ত্রী অ্যামির নামেও জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। 

পিএনবি কাণ্ডের আর এক অভিযুক্ত, নীরবের মামা মেহুল চোক্সী অ্যান্টিগার নাগরিকত্ব নিয়েছেন। মেহুলের প্রত্যর্পণ চেয়ে সিবিআই এবং ইডি-র তরফে সেই দেশের সরকারের কাছে আর্জি জানানো হয়েছে বলে সরকারি সূত্রের খবর। 

আপাতত নীরবের ঠিকানা হল, দক্ষিণ লন্ডনের ওয়ান্ডসওয়ার্থে, ১৪২৮ জন বন্দির ভিড়ে ঠাসাঠাসি এক জেল। মাদক পাচারকারী কিংবা মানসিক ভাবে অসুস্থ বন্দিরা যেমন আছেন এখানে, তেমনই দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ বলে অভিযুক্ত জ়াবির মোতিও আপাতত এই জেলে। তাঁর আমেরিকায় প্রত্যর্পণের মামলা চলছে। বন্দির সংখ্যা বেশি হওয়ায় এই জেলটির যে সেলে এক জনের থাকার কথা, সেখানে রাখা হয় দু’জনকে। অপরিচ্ছন্ন শৌচাগার। দিনের বেশির ভাগ সময়ে বন্ধই থাকে সেলের দরজা। হোলির আগের দিনে লন্ডনের অভিজাত এলাকার ৭৫ কোটি টাকার ফ্ল্যাট থেকে সেই জেলের কুঠুরিতেই গেলেন নীরব মোদী। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন