• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যুবশক্তিই আশা, বার্তা দিলেন প্রণব

Pranab Mukherjee
নয়াদিল্লিতে সুকুমার সেন স্মারক বক্তৃতায়প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।—ছবি পিটিআই।

Advertisement

দেশে যুবশক্তি যে ভাবে রাস্তায় নেমেছে তা উৎসাহব্যঞ্জক বলে মনে করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর মতে, গণতন্ত্রের মাহাত্ম্য অন্যের কথা শোনা, প্রয়োজনে ভিন্নমত জানানো। 

নয়াদিল্লিতে আজ প্রথম সুকুমার সেন স্মারক বক্তৃতায় এই বার্তা দিলেন প্রণব। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি-র বিরোধিতায় দেশ উত্তাল। পথে নেমেছে ছাত্র-যুব ও নারী সমাজ। বক্তৃতায় এই আন্দোলনের পাশে দাঁড়িয়ে প্রণব বলেন, ‘‘ভারতীয় গণতন্ত্র বহু বার বহু সময়ে পরীক্ষিত হয়েছে। গত কয়েক মাসে দেখেছি, বহু মানুষ রাস্তায় নেমেছেন। তাঁদের মধ্যে রয়েছেন যুবকেরা। নিজেদের মত তাঁরা জোরালো স্বরে জানাচ্ছেন। সংবিধানের প্রতি তাঁদের বিশ্বাস এবং দায়বদ্ধতা যে ভাবে প্রকাশ পাচ্ছে, তা উৎসাহব্যঞ্জক।’’ তাঁর কথায়, ‘‘গণতন্ত্রের নির্যাস অন্যের মত শোনা, আলোচনা ও বিতর্ক করা, ভিন্নমত পোষণ করা।’’ 

বিরোধী রাজনৈতিক দল, ছাত্র সমাজ এবং বিভিন্ন সংগঠন যখন সিএএ বাতিলের দাবি কেন্দ্রের উপর চাপ তৈরি করছে, তখন প্রণবের মতো প্রবীণ প্রশাসক ও রাজনীতিবিদের মন্তব্য তাৎপর্যপূর্ণ। এর আগে অটলবিহারী বাজপেয়ীর দ্বিতীয় স্মারক বক্তৃতায় তিনি বলেছিলেন, ‘‘সংখ্যাগত গরিষ্ঠতা একটি স্থায়ী সরকার গড়ার অধিকার দেয়। কিন্তু সেই সরকার দেশবাসীর সংখ্যাগরিষ্ঠের ভোট পেয়ে আসেনি। ফলে সংখ্যাগরিষ্ঠের সরকার হওয়ার ক্ষেত্রে বাধা রয়েছে।’’ যারা ভোট দেয়নি তাদেরও সঙ্গে নিয়ে চলার আহ্বান জানিয়েছিলেন প্রণব।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন