• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাহুল গাঁধীর সমালোচনা করার ‘অপরাধে’ ছুটিতে পাঠানো হল শিক্ষককে

Yogesh Soman
যোগেশ সোমান

Advertisement

রাহুল গাঁধীর সমালোচনা করে ভিডিয়ো পোস্ট করেছিলেন। সেই ‘অপরাধে’ ছুটিতে যেতে হল মুম্বইয়ের একটি নাট্যপ্রতিষ্ঠানের ডিরেক্টরকে। যোগেশ সোমান নামের ওই শিক্ষকের মন্তব্য ও তার জেরে রাজ্য সরকারের তরফে শাস্তিমূলক পদক্ষেপ নিয়ে পক্ষে-বিপক্ষে বিতর্ক শুরু হয়ে গিয়েছে।

সম্প্রতি দিল্লির রামলীলা ময়দানের জনসভা থেকে রাহুল বলেছিলেন, ‘‘আমার নাম রাহুল সাভারকর নয়, রাহুল গাঁধী। সত্যি কথা বলতে গিয়ে আমি কখনওই ক্ষমা চাইতে যাব না।’’ এর পরেই রাহুলকে নিশানা করে একটি ভিডিয়োয় সোমানকে বলতে শোনা যায়, ‘‘আপনি সাভারকর নন। ঘটনা হল, আপনি সত্যিকারের গাঁধীও নন। গাঁধীর কোনও গুণই আপনার মধ্যে নেই। আপনার পাপ্পুগিরি নিয়ে প্রতিবাদ জানাচ্ছি।’’ সোমানের ভিডিয়োটি ভাইরাল হয়।

অধ্যাপক সোমান মুম্বই বিশ্ববিদ্যালয়ের ‘অ্যাকাডেমি অব থিয়েটার আর্টস’-এর ডিরেক্টর। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, পড়ুয়াদের অভিযোগ পেয়েই তাঁকে ছুটিতে যেতে বলা হয়েছে। তবে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের মন্ত্রী অনিল দেশমুখ বলেন, ‘‘রাহুল গাঁধীর বিরুদ্ধে আপত্তিকর বিবৃতি দিয়েছেন সোমান। এক জনশিক্ষকের কাজ পড়ানো, এই ধরনের বিবৃতি দেওয়া নয়। তাঁকে ছুটিতে পাঠানো হয়েছে। শীঘ্রই শাস্তিমূলক পদক্ষেপ করা হবে।’’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, রাহুলকে নিয়ে মন্তব্য করার আগেই ওই ডিরেক্টরের বিরুদ্ধে ৭৩ জন ছাত্র অভিযোগ জানিয়েছিলেন। সেই সব অভিযোগের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা সংক্রান্ত বিষয়গুলি। ৩৯ জন ছাত্র সোমানের পক্ষে দাঁড়িয়েছেন। ছাত্রদের বক্তব্য, ২৫ নভেম্বর তাঁরা অভিযোগ জানিয়েছিলেন। ভিডিয়োটি তৈরি হয় ১৪ ডিসেম্বরে। 

বিষয়টি নিয়ে এই মুহূর্তে বিজেপি-কংগ্রেসের চাপানউতোর শুরু হয়েছে। বিজেপির অভিযোগ, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন জোট সরকারে রয়েছে কংগ্রেস। তাদের চাপেই সোমানের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের মন্তব্য, ‘‘সাভারকরের পক্ষে কথা বলে শাস্তি পেতে হয়েছে ওই ডিরেক্টরকে। শিবসেনা প্রধান এখন মুখ্যমন্ত্রী, এই সময়েই এমন ঘটনা ঘটল। এটা চিন্তার বিষয়।’’ মহারাষ্ট্রের কংগ্রেস মুখপাত্র সচিন সবন্ত অভিযোগ করে বলেন, ‘‘আরএসএস-বিজেপির নির্দেশে কাজ করে চলেছেন ওই ডিরেক্টর। তাঁর মতো লোকেদের মাধ্যমেই নিজেদের ভাবনা ছড়িয়ে দিচ্ছে আরএসএস-বিজেপি।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন