• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘গরিবের লাইফলাইন ছিনিয়ে নিলেন’, রেলের বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রকে কটাক্ষ রাহুলের

rahul
রাহুল গাঁধী। ফাইল চিত্র।

গরিবের লাইফলাইন ছিনিয়ে নিয়ে ভাল কাজ করছে না সরকার। মানুষ এর যোগ্য জবাব দেবেই। রেলের বেসরকারিকরণে কেন্দ্রের বিরুদ্ধে এ ভাবেই আক্রমণ শানালেন করলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী

বৃহস্পতিবার তিনি বলেন, “রেল পরিষেবা গরিবদের লাইফলাইন। আর সেই লাইফলাইনই তাঁদের কাছ থেকে কেড়ে নিচ্ছে সরকার।” এর পরই রাহুলের হুঁশিয়ারি, “আপনারা যা মনে করছেন তাই ছিনিয়ে নিচ্ছেন। কিন্তু মনে রাখবেন এর যোগ্য জবাব মানুষ দেবেই।”

আজই রেলের বেসরকারিকরণের প্রথম ধাপ শুরু করেছে সরকার। বিভিন্ন বেসরকারি সংস্থাকে যাত্রিবাহী ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এক বিবৃতি জারি করে রেল মন্ত্রক জানিয়েছে, বেসরকারি সংস্থাগুলোকে ৩৫ বছর এই পরিষেবা চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যাত্রিবাহী ট্রেন চালানোর জন্য রেলে বেসরকারি বিনিয়োগের প্রথম ধাপ এটাই। আরও উন্নত রেল পরিষেবা, আধুনিক প্রযুক্তি, নিরাপত্তা, কর্ম সংস্থান বৃদ্ধি, বিশ্ব মানের পরিষেবা— এ সবের কথা বিবেচনা করেই বেসরকারিকরণের মূল উদ্দেশ্য। বিবৃতিতে এমনটাও বলা হয়েছে।

আরও পড়ুন: সাংবাদিক শুনে সিট থেকে তুলে নিয়ে গেলেন পুলিশ অফিসার

আপাতত ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চলবে বেসরকারি উদ্যোগে। এ ক্ষেত্রে ৩০ হাজার কোটি টাকাও বেসরকারি বিনিয়োগ হবে বলে রেল মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় রেলওয়ে নেটওয়ার্ক ভারতের। এই পরিষেবার আওতায় রয়েছে ১৩ হাজার ট্রেন। পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে ১২ লক্ষ কর্মী। রেলের দাবি, বেশি কিছু যাত্রিবাহী ট্রেন পরিষেবার ক্ষেত্রে সরকারকে ভর্তুকি দিতে হয়। ফলে বছরে পর বছর রেলের বিশাল ক্ষতি হয়েছে। যা রেল মন্ত্রকের পক্ষে সেই ক্ষতিপূরণ অসম্ভব হয়ে পড়ছে।

করোনাভাইরাস হোক বা লাদাখ নিয়ে অশান্তি— সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে বার বার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন রাহুল। এ বারও রেল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের সমালোচনা করতে সেই সোশ্যাল মিডিয়াকেই বেছে নিয়েছেন রাহুল। সরকারের কড়া সমালোচনা তো করলেনই, সঙ্গে হুঁশিয়ারিও দিলেন, এর উত্তর মানুষ ঠিক সময় দেবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন