• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কৃষক আত্মহত্যা: প্রশ্নের সুযোগই নয় রাহুলকে

rahul
রাহুল গাঁধী।

Advertisement

নাগরিকত্ব বিল সদ্য গতকালই পাশ হয়েছে লোকসভায়। আগামি কাল বিল আসছে রাজ্যসভায়। গোটা দেশে হিন্দু-মুসলিম বিতর্কেই ব্যস্ত বিজেপি। এরই মধ্যে আজ লোকসভায় কৃষকদের আত্মহত্যা নিয়ে প্রশ্ন করার অপেক্ষায় ছিলেন রাহুল গাঁধী। কিন্তু সুযোগই পেলেন না।

সুযোগ পেলেন না? না কি সুযোগ দেওয়া হল না? এই সংশয় তৈরি হয়েছে অনেক কংগ্রেস নেতার মনে। তাঁদের মতে, অন্য দিন সংসদের প্রশ্নোত্তর পর্বে সংক্ষেপে উত্তর দেওয়ার তাগাদা দেওয়া হয় মন্ত্রীদের। অথচ আজ তেমনটি দেখাই গেল না। কাশ্মীরের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী দীর্ঘ উত্তর দিলেন। তারপর লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরীর সঙ্গেও এই নিয়ে বিতণ্ডা বাধল খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। মাত্র চারটি প্রশ্ন নিয়েই কেটে গেল প্রায় এক ঘণ্টার কাছাকাছি সময়। কৃষি নিয়ে প্রশ্ন এল একেবারে শেষ লগ্নে। দুপুর ১২টা বাজার কিছুক্ষণ আগে। তাতেও মূল প্রশ্নকর্তা শিবসেনার একনাথ শিন্দে অনেকটা সময় নিলেন। কৃষি প্রতিমন্ত্রী কৈলাস চৌধুরীও উত্তর দিলেন প্রায় ১২টা পর্যন্ত। ফলে আর প্রশ্ন করার সুযোগ পেলেন না রাহুল।

নরেন্দ্র মোদী জমানায় কত জন কৃষক আত্মহত্যা করেছেন, তার হিসেব চাইতেন রাহুল। কংগ্রেসের তরফেও আগেভাগে তা জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু সুযোগ না পাওয়ার পর কংগ্রেস বলছে, নাগরিকত্ব বিল নিয়ে মেরুকরণের রাজনীতির অভিমুখ ঘোরাতে চাইছে না বিজেপি। বেহাল অর্থনীতি, কৃষি দুর্দশার পর আসল সমস্যাগুলি প্রচারের কেন্দ্রে চলে এলেই মুশকিল। বিজেপি অবশ্য বলছে, এ সব অভিযোগ ভিত্তিহীন। আজও লোকসভার শুরুতেই খোদ স্পিকার বলেছেন, তুলনায় কম সাংসদ রয়েছেন। ফলে অনেক বেশি সাংসদ প্রশ্ন করার সুযোগ পাবেন। আর রাহুল গাঁধী প্রশ্ন করে ফেললেই বা কোন ভূমিকম্প হবে?

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন