সংসদের শীতকালীন অধিবেশনের দু’দিন হয়ে গেল। কিন্তু রাহুল গাঁধীর দেখা নেই এখনও। মঙ্গলবার লোকসভার স্পিকার ওম বিড়লা রাহুলের অনুপস্থিতির কথা উল্লেখ করলেন। দীর্ঘদিনের সাংসদ হলেও রাহুল সাধারণত লোকসভায় খুবই কম প্রশ্ন জমা দেন। কেরলের ওয়েনাড থেকে সাংসদ হিসেবে জিতে আসার পরে এ বার অবশ্য তাঁর তরফে অনেক প্রশ্ন জমা পড়েছে। এ দিন তেমনই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা নিয়ে তাঁর একটি প্রশ্ন তালিকাভুক্ত ছিল। স্পিকার মন্তব্য করেন, ওঁর প্রশ্ন তালিকাভুক্ত ছিল। উনি হাজির থাকলে ওঁকে প্রশ্ন করার সুযোগ দিতাম।

স্পিকারের এই মন্তব্যের সময় অবশ্য প্রশ্নোত্তর পর্ব শেষ হয়ে গিয়েছে। জ়িরো আওয়ার চলছে। কংগ্রেস নেতা কে সুরেশ রাহুলের নির্ধারিত আসন থেকে বলতে শুরু করেন। স্পিকার তাঁকে নিজের আসনে যেতে বলে ওই মন্তব্য করেন। 

কংগ্রেস নেতাদের বক্তব্য, রাহুল থাকলেও তিনি প্রশ্ন করার সুযোগ পেতেন না। কারণ তাঁর প্রশ্ন ছিল ২৮ নম্বরে। প্রশ্নোত্তর পর্বে ২৫ নম্বর পর্যন্ত প্রশ্ন নেওয়া হয়েছিল। অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই রাহুলের দিল্লিতে হদিস মিলছে না। প্রথমে কংগ্রেস সরকারি ভাবে জানিয়েছিল, রাহুল বিদেশে ধ্যান করতে গিয়েছেন। 

আরও পড়ুন: নির্বাচনী বন্ড বিশাল কেলেঙ্কারি: কংগ্রেস

পরে কংগ্রেস জানিয়েছে, রাহুল ভারতেই রয়েছেন। এ দিন অবশ্য শক্তিস্থলে ইন্দিরা গাঁধীর জন্মবার্ষিকীর অনুষ্ঠানেও রাহুলকে দেখা যায়নি। টুইট করেই তিনি তাঁর ঠাকুমা তথা প্রয়াত প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানিয়েছেন।