• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদীর অ্যাপেই তথ্য ফাঁস, খোঁচা রাহুলের

Rahul Gandhi

তথ্য চুরি ও পাচারে অভিযুক্ত এ বার প্রধানমন্ত্রীর অ্যাপ। আর তা নিয়েই রীতিমতো যুদ্ধ বেধে গেল রাহুল গাঁধী আর প্রধানমন্ত্রীর দফতরের।

আজ সকালে কর্নাটক থেকেই রাহুল গাঁধী টুইটে অভিযোগ করেন, প্রধানমন্ত্রীর ‘নমো অ্যাপ’-এ সংগৃহীত তথ্য আমেরিকার ‘বন্ধুদের’ দিয়ে দিচ্ছেন নরেন্দ্র মোদী। বিদ্রুপের মিশেল দিয়ে রাহুল টুইটে বলেন, ‘‘হাই, আমার নাম নরেন্দ্র মোদী। আমি ভারতের প্রধানমন্ত্রী। যখন আপনারা আমার সরকারি অ্যাপে সাইন-আপ করবেন, আমি আপনার সমস্ত তথ্য আমার বন্ধু আমেরিকার সংস্থাগুলিকে দিয়ে দেব।’’ সঙ্গে এই খবর প্রচারের না-করার জন্য সংবাদমাধ্যমকেও এক হাত নেন রাহুল।

এর পরেই তেড়েফুঁড়ে ওঠে প্রধানমন্ত্রীর দফতর। বিবৃতি জারি করে বলা হয়, রাহুল ‘মিথ্যা প্রচার’ করছেন। প্রযুক্তি সম্পর্কে তাঁর জ্ঞান নেই। বাস্তব হল, সত্যিই এই তথ্য তৃতীয় পক্ষে ব্যবহার হয়। কেউ চাইলে ‘অতিথি’ হিসাবেও এই অ্যাপ ব্যবহার করতে পারেন। কিছু বিশেষ ক্ষেত্রে নিজের তথ্য এখানে দিতে হয়। যাতে ওই ব্যক্তি নিজের ভাষা কিংবা উৎসাহের জায়গার সুবিধা পান। 

আরও পড়ুন: বিজেপি ভুগবেই, তির অখিলেশের

কিন্তু কংগ্রেস নেতৃত্ব বলছেন, রাহুল ভিত্তিহীন অভিযোগ করেননি। সম্প্রতি এলিয়ট অ্যাল্ডারসন নামে এক ফরাসি হ্যাকার দেখিয়েছেন, প্রধানমন্ত্রীর ‘নমো অ্যাপ’ যাঁরা ডাউনলোড করেছেন, তাঁদের নাম, ফোন নম্বর, ই-মেলের মতো গুরুত্বপূর্ণ তথ্য ঘুরপথে যাচ্ছে মার্কিন সংস্থার কাছে। সেখান থেকে অনায়াসে ‘ইউজার নেম’, ‘পাসওয়ার্ড’ দিয়ে ক্রেডিট কার্ড জালিয়াতির আশঙ্কা রয়েছে। এলিয়ট এই তথ্য ফাঁস করার পর প্রধানমন্ত্রীর দফতর থেকে যোগাযোগও করা হয়। সেই কথোপকথনও প্রকাশ্যে এনেছেন তিনি।

এর ভিত্তিতেই আজ রাহুল তোপ দেগেছেন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। রেডিয়োয় ‘মন কি বাত’ অনুষ্ঠানে আজ প্রধানমন্ত্রী বারবার ‘নমো অ্যাপ’-এর উপযোগিতার কথা বলেন। কিন্তু কংগ্রেস বলছে, গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ‘নমো অ্যাপ’ মুছে ফেলার অভিযান শুরু হয়েছে। তাই এখন অ্যাপের প্রচারে নেমেছেন মোদী। কিন্তু বিজেপির অভিযোগ, আসলে কেমব্রিজ অ্যানালিটিকা নিয়ে রাহুল নিজেই ফেঁসে। তাই মোড় ঘোরাতে ‘নমো অ্যাপ’ নিয়ে আসরে নেমেছেন। রাহুল ‘অপপ্রচার’ করার পরে ‘নমো অ্যাপ’-এর জনপ্রিয়তা আরও বেড়েছে। রাহুলেরও উচিত এই অ্যাপ ডাউনলোড করা। আবার কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী কে জে অ্যালফনস এমন মন্তব্যের জন্য রাহুলের বিরুদ্ধে অপশব্দ ব্যবহার করে বলেছেন, ‘‘প্রধানমন্ত্রী বিদেশের লোককে তথ্য তুলে দেবেন, আপনাদের মনে হয়?’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন