ট্রেনযাত্রীদের কাছ থেকে জোর করে টাকা আদায়ের অভিযোগে গত চার বছরে ৭৩ হাজারের বেশি বৃহন্নলাকে গ্রেফতার করা হয়েছে। আজ এই তথ্য জানিয়েছে রেল মন্ত্রক। ওই তথ্য বলছে, গত চার বছরে প্রতিদিন অন্তত ৫০ জন করে বৃহন্নলা গ্রেফতার হয়েছেন।

তথ্যের অধিকার আইনে জানতে চাওয়া হয়েছিল, জোর করে ট্রেনযাত্রীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগে কত জন বৃহন্নলাকে গ্রেফতার করা হয়েছে? রেলের পরিসংখ্যান বলছে, ৭৩ হাজার ৮৩৭ জন বৃহন্নলাকে গ্রেফতার করা হয়েছে ২০১৫ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত। সবচেয়ে বেশি গ্রেফতার করা হয়েছে ২০১৮ সালে। ওই বছর গ্রেফতার করা হয়েছে ২০ হাজার ৫৬৬ জনকে। ১৩ হাজার ৫৪৬ জনকে গ্রেফতার করা হয় ২০১৫-য়।

তার পরের বছর গ্রেফতার হয়েছিল ১৯ হাজার ৮০০ বৃহন্নলা, ২০১৭ সালে ১৮ হাজার ৫২৬ জন। পরিসংখ্যান বলছে, ১ হাজার ৩৯৯ জন বৃহন্নলাকে গ্রেফতার করা হয় গত জানুয়ারিতেই।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

মন্ত্রক জানায়, দেশের বিভিন্ন প্রান্তে ট্রেনযাত্রীদের অভিযোগ, তাঁদের থেকে জোর করে টাকা আদায় করেন বৃহন্নলারা। অনেক সময় অনেক যাত্রীই টাকা দিতে চান না। তার জেরে মাঝে মধ্যেই বৃহন্নলারা যাত্রীদের অপমান করেন। অভিযোগ, অনেক সময় শারীরিক নিগ্রহের শিকার হতে হয়েছে অনেককেই। রেল কর্তৃপক্ষের দাবি, এই ধরনের ঘটনা রুখতে আরপিএফ নিয়মিত অভিযান চালায়।