• সংবা সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিল হওয়াটা দুর্ভাগ্যজনক: রাজনাথ

10

ভারত-পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) পর্যায়ের বৈঠক ভেস্তে যাওয়াটা দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। রবিবার লখনউয়ে এই মন্তব্য করেন তিনি। পাশাপাশি তিনি আরও জানান, দু’দেশের মধ্যে ভবিষ্যতে আলোচনা হবে কি না তা পুরোপুরি নির্ভর করছে পড়শি দেশের উপর।

ভারত বরাবরই পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আলোচনার পক্ষে বলে দাবি করেন রাজনাথ। দু’দেশের মধ্যে এনএসএ পর্যায়ের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গে আলোচনার দাবি ছিল পাকিস্তানের। এ ছাড়াও বৈঠকের আগে বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত নেতাদের সঙ্গেও কথা বলতে চেয়েছিলেন পাকিস্তানের এনএসএ সরতাজ আজিজ। কিন্তু, এই দু’টি বিষয়েই আপত্তি জানায় ভারত। ভারতের অনড় মনোভাবে শেষ পর্যন্ত পিছু হটে পাকিস্তান। এর পরই বৈঠকে যোগ না দেওয়ার কথা জানায় পাকিস্তান। তবে বৈঠক বাতিলের জন্য ভারতকেই দায়ী করেছে পাকিস্তান। এ প্রসঙ্গেও মুখ খুলেছেন রাজনাথ। তিনি বলেন, “ভারত নয়, বৈঠক বাতিল করেছে পাকিস্তান।”

পড়শি দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারত সব সময়ই আগ্রহী বলে জানিয়েছেন রাজনাথ। বৈঠক বাতিল হওয়ার কারণ হিসাবে তিনি বলেন, “জুলাইতে রাশিয়ার উফায় দু’দেশের প্রধানমন্ত্রীর আলোচনায় এই বৈঠকের যে আলোচ্য বিষয়বস্তু স্থির হয়েছিল তা থেকে পাকিস্তানের সরে আসা উচিত হয়নি।” সন্ত্রাসের ইস্যুটিই আলোচনার একমাত্র বিষয়বস্তু ছিল বলে জানিয়েছে ভারত। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন