‘ভুয়ো’ ভিডিয়োই রবিশঙ্করের প্রমাণ
যে ভিডিয়ো নিয়ে রবিশঙ্করের এই দাবি, বিভিন্ন সংস্থা ও সাইট সেটি পরীক্ষা করে জানিয়েছে, পাক সেনার সাহায্যকারী এক ব্যক্তি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন।
Ravi Shankar Prasad

বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। —ফাইলচিত্র।

বালাকোট অভিযানের সাফল্যের প্রমাণ হিসেবে অন্য ঘটনার ভিডিয়ো তুলে ধরে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। বৃহস্পতিবার দলের সদর দফতরে তিনি বলেন, ‘‘বায়ুসেনার ওই অভিযানের সাফল্যের বহু প্রমাণ রয়েছে বিভিন্ন টিভি চ্যানেলের কাছে। বিজেপি এই চ্যানেলগুলির জন্য গর্বিত। দলের তরফে এই সব চ্যানেলকে আমি অভিন্দন জানাই। এরা গোটা দেশের সামনে প্রমাণ তুলে ধরছে। আমরা এমন ভিডিয়োও দেখেছি, যাতে পাকিস্তানের লোকজন বলছেন, ২০০ জন মারা গিয়েছে। তারা কাঁদছেন। আর সেনাকর্তারা সান্ত্বনা দিচ্ছেন।’’  

যে ভিডিয়ো নিয়ে রবিশঙ্করের এই দাবি, বিভিন্ন সংস্থা ও সাইট সেটি পরীক্ষা করে জানিয়েছে, পাক সেনার সাহায্যকারী এক ব্যক্তি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। বালাকোট থেকে ৩০০ কিমি দূরে তাঁর অন্ত্যেষ্টির ভিডিয়ো সেটি। দেখা যাচ্ছে, একটি শিশুকে কোলে নিয়ে সান্ত্বনা দিচ্ছেন সেনা অফিসার। পিছন থেকে এক জন বলেন, দু’শো জনের বেশি (পাহাড়ের উপরে) গিয়েছিলেন। শুধু ওর বাবাই ফেরেনি। ভিডিয়োটি নিয়ে বিস্তর দাবি, পাল্টা-দাবি চলছে সোশ্যাল মিডিয়ায়। দেশের কিছু টিভি চ্যানেলও ভিডিয়োটির সত্যাসত্য যাচাই না-করে ২০০ জনের মৃত্যুর কথা প্রচার করেছে। সেটাকেই প্রমাণ হিসেবে দাবি করেন রবিশঙ্কর। 

প্রমাণ চাওয়ার জন্য অরুণ জেটলি থেকে নরেন্দ্র মোদী, সকলে যখন রাহুল গাঁধীকে দেশের পক্ষে ‘ক্ষতিকর’ চিহ্নিত করছেন, তার মধ্যে ভুয়ো ভিডিয়ো নিয়ে রবিশঙ্করের এই দাবি অস্বস্তিতে ফেলেছে দলকে। শেয়ার করা ওই ভিডিয়ো ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরিয়ে ফেলেছেন অনেকে।

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯ 

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত