• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জেএনইউ চত্বরে সঙ্ঘের নববর্ষ

JNU

দিল্লিতে বাংলার নববর্ষ উদ্‌যাপনে নামছে আরএসএস। প্রবাসী বঙ্গীয় সমাজের উদ্যোগে খোদ জেএনইউ-এর কনভেনশন সেন্টারে ২২ এপ্রিল সারা দিনের এই উৎসব কর্মসূচি। আরএসএস সূত্র বলছে, বহু বছর ধরে সঙ্ঘ পরিবার বাংলায় হিন্দু জাতীয়তাবাদের প্রসার ঘটাতে চাইছে। ইদানীং এ ব্যাপারে সক্রিয়তা বেড়েছে রাজ্য বিজেপিরও। এই সময় বাম দুর্গ বলে পরিচিত জেএনইউ-তে এই উৎসবের আয়োজন তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

অনুষ্ঠানে মুখ্য অতিথি হয়ে আসবেন প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান বিবেক দেবরায়। তিনি অর্থনীতির মানুষ হলেও রামায়ণ, মহাভারত ও হরিবংশের অনুবাদক। বিবেকবাবুর পাশাপাশি এ উৎসবে প্রধান বক্তা আরএসএসের অখিল ভারতীয় সহ-প্রচারক অদ্বৈতচরণ দত্ত, উত্তর ভারতে বিশ্ব হিন্দু পরিষদের সংগঠন সচিব করুণা প্রকাশ, সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া এবং লকেট চট্টোপাধ্যায়। দিল্লির বিনয়নগর বাঙালি স্কুলের অধ্যক্ষ সুকান্ত ভট্টাচার্য, চিত্তরঞ্জন পার্ক কালীবাড়ি মন্দির সোসাইটির সভাপতি অসিতাভ ভৌমিক প্রমুখও থাকছেন।

তবে বাংলার নববর্ষ উৎসবের ইতিহাস সম্পর্কে জেএনইউ-এর বহু শিক্ষাবিদ বলছেন, এটি হজরত মহম্মদের মক্কা থেকে মদিনা যাত্রার উৎসবকে মাথায় রেখে সম্রাট আকবর শুরু করেন। পরে তা বাঙালি নতুন বছরের উৎসব হিসেবে গ্রহণ করে। সঙ্ঘ সেটা জানে তো, প্রশ্ন তাঁদের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন