• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘জোড়া পাতা’ পলানীদেরই

EPS and OPS
—ফাইল চিত্র।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায়ের যেমন ‘জোড়া ঘাস ফুল’, তেমনি প্রয়াত জয়ললিতার দলের প্রতীক ‘জোড়া পাতা’। এ বার সেই ‘জোড়া পাতা’-র অধিকারের লড়াইয়ে জিতল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পলানীস্বামী এবং উপ-মুখ্যমন্ত্রী ও পনীরসেলভম গোষ্ঠী। আর নির্বাচন কমিশনে এ নিয়ে বিরাট ধাক্কা খেল শশিকলা শিবির। কমিশন জানিয়েছে, আইনসভার সদস্য সংখ্যা ও সাংগঠনিক শক্তি বিবেচনা করেই তারা ‘জোড়া পাতা’ প্রতীকটি এডিএমকে-র পনীর-পলানী গোষ্ঠীর হাতে তুলে দিচ্ছে।

জয়ললিতার মৃত্যুর পরে দলের প্রতীকের অধিকার কার কাছে থাকবে, তা নিয়ে এডিএমকে নেতাদের লড়াই শুরু হয়ে যায়। এক দিকে পনীরসেলভম শিবির, অন্য দিকে পলানীস্বামীকে সামনে রেখে শশিকলা। সংঘাত পৌঁছয় নির্বাচন কমিশনে। এমনকী প্রয়াত জয়ললিতার নির্বাচনী কেন্দ্র আর কে নগরের ভোটে এই প্রতীকের ব্যবহার আটকে দেয় নির্বাচন কমিশন।

এরই মধ্যে রাজনীতির গতি বদলায়। শশিকলা শিবির থেকে বেরিয়ে পনীর ও পলানী কাছাকাছি আসেন, মিলে যায় দুই শিবির। নতুন ছাতার নীচে জায়গা পান দলের অধিকাংশ সাংসদ, বিধায়ক ও সংগঠনের নেতারা। কিছু বিধায়ককে সঙ্গে পেলেও সংখ্যালঘু হয়ে পড়েন শশীর ভাইপো দীনাকরণ। আর এই নতুন সমীকরণকে দেখেই কমিশন আজকের সিদ্ধান্তে পৌঁছেছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন