আরও পড়ল টাকার দাম। বৃহস্পতিবার বাজার খুলতেই মার্কিন ডলারপিছু টাকার দাম ৪৪ পয়সা কমে গিয়ে দাঁড়ায় ৭৩.৭৭ টাকা। বুধবারে  ৭৩ ছাড়িয়েছিল টাকার দাম। সেটাই ছিল রেকর্ড পতন। কিন্তু এ দিন সেই রেকর্ডকেও ছাপিয়ে গিয়েছে।  

গত কয়েক মাস ধরেই টাকার দাম হু হু করে পড়ছে। আর সেই পতনের সঙ্গে সঙ্গে ভারতের অর্থনীতিতেও একটা চিন্তার ভাঁজ পড়েছে। কেন এমনটা হচ্ছে? বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধি, পণ্য আমদানির জন্য মার্কিন ডলারের চাহিদা বৃদ্ধির কারণেই টাকার মূল্যে এই রেকর্ড পতন। পরিস্থিতি সামাল দিতে বাজারে ৩৬০০০ কোটি টাকা ঢোকানোর কথা সোমবারই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

তবে এখনই এই পরিস্থিতির কাটার কোনও সম্ভাবনা দেখছেন না বিশেষজ্ঞরা। তাঁদের মতে, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে, মার্কিন ডলারের চাহিদা উত্তরোত্তর বাড়ছে, তার উপর ইরানের তেল আমদানিতে মার্কিন নিষেধাজ্ঞা আন্তর্জাতিক বাজারে তেলের দাম বহু গুণ বাড়িয়ে দিয়েছে। আর এর প্রভাবেই টালমাটাল অবস্থা ভারতের বাজারের।

আরও পড়ুন: পেট্রল-ডিজেলের দাম কমল, ঘোষণা অর্থমন্ত্রী অরুণ জেটলির

আরও পড়ুন: রাফাল নিয়ে জোর সওয়াল ধানোয়ার

টাকার দামের পতনের সঙ্গে সঙ্গেই শেয়ার বাজারেও ধস নামে এ দিন। বাজার খুলতেই  গোত্তা খেয়ে পড়ে সেনসেক্স। এক ধাক্কায় ৮৫৮ পয়েন্ট নেমে দাঁড়ায় ৩৫,১১৬। জুলাইয়ের পর এই নিয়ে দ্বিতীয় বার এতটা পতন হল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। অন্য দিকে, নিফটি ২৬৭ পয়েন্ট নেমে দাঁড়ায় ১০, ৫৯১।

 

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)