ফিরিয়ে দেওয়ার পরেও পদোন্নতির জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ করা চার বিচারপতির নাম শেষ পর্যন্ত অনুমোদন করল কেন্দ্রীয় আইন মন্ত্রক। ফলে, বিভিন্ন হাইকোর্টে থাকা ওই চার বিচারপতিই এ বার আসবেন সুপ্রিম কোর্টে। ওই চার বিচারপতির নাম- অনিরুদ্ধ বোস, এ এস বোপান্না, বি আর গাভাই এবং সূর্য কান্ত। রাষ্ট্রপতির এক বিজ্ঞপ্তিতে বুধবার ওই চার বিচারপতির পদোন্নতির বিষয়টি জানানো হয়েছে। চার জনকেই শপথ নেওয়ানো হবে বৃহস্পতিবার বা শুক্রবারে।

এই ঘটনাকে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের কৃতিত্ব বলেই মনে করছেন আইন বিশেষজ্ঞরা। কারণ, মূলত তাঁর দৌলতেই গত ৮ মাসে শীর্ষ আদালতে নতুন বিচারপতি এলেন ১০ জন। যা এর আগে আর কোনও প্রধান বিচারপতি পারেননি। এর ফলে, গত কয়েক দশকে যা কখনও সম্ভব হয়নি, সেই ঘটনাও ঘটল সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে সর্বাধিক যত জন বিচারপতি থাকার কথা, পদোন্নতির ফলে নতুন চার জন বিচারপতি আসায় এ বার সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা হল সেই ৩১।

কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে শুরু করেছিলেন অধুনা ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি অনিরুদ্ধ বোস। গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি বোপান্নার কর্মজীবন শুরু হয়েছিল কর্নাটক হাইকোর্টে। গাভাই বোম্বে হাইকোর্টের বিচারপতি। আর বিচারপতি সূর্য কান্ত হিমাচল প্রদেশ হাইকোর্টের ভাবী প্রধান বিচারপতি।

আরও পড়ুন- সুপ্রিম কোর্টও কি ইভিএম কারচুপিতে জড়িত? কংগ্রেস নেতার প্রশ্ন ঘিরে চাঞ্চল্য

আরও পড়ুন- ননসেন্স! ভোটগণনায় ১০০ শতাংশ ভিভিপ্যাট মিলিয়ে দেখার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট​

এর আগে সিনিয়রিটি ও বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্বের কারণ দেখিয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রক ওই চার জন বিচারপতির সুপ্রিম কোর্টে পদোন্নতির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল। তার পর প্রধান বিচারপতি গগৈয়ের নেতৃত্বে শীর্ষ আদালতের ৫ সদস্যের কলেজিয়াম এই মাসের গোড়ার দিকে ওই চার জন বিচারপতির নাম আবার পাঠায় কেন্দ্রীয় আইন মন্ত্রকের কাছে। এ বার সেই প্রস্তাবেই সায় জানাল কেন্দ্র।