• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাতীয় ও রাজ্য সড়কের ধারে মদের দোকান তুলে দিতে বলল সুপ্রিম কোর্ট

Liquor Shop
প্রতীকী ছবি-

জাতীয় এবং রাজ্য সড়কের ধারে মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট। আজ বৃহস্পতিবার দেশের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের বেঞ্চ জানিয়ে দিয়েছে, আগামী ১লা এপ্রিল ২০১৭ থেকে এই নিয়ম কার্যকর করতেই হবে। নতুন দোকান বসানোর প্রশ্ন তো নেই-ই, তুলে দিতে হবে সব পুরনো দোকানও। অর্থাৎ পুনর্নবীরকরণ করা যাবে না রাজ্য ও জাতীয় সড়কের ধারে থাকা কোনও মদের দোকানের লাইসেন্স। এও জানিয়ে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়।

সুপ্রিম কোর্টের সুনির্দিষ্ট নির্দেশ, রাজ্য এবং জাতীয় সড়কের ৫০০ মিটারের মধ্যে কোনও মদের দোকান থাকবে না। এমনকী মদের কোনও বিজ্ঞাপন জাতীয় সড়ক বা রাজ্য সড়কের উপর থাকলে, তাও অবিলম্বে সরিয়ে ফেলতে হবে। দেশের শীর্ষ আদালতের এই নির্দেশিকা প্রত্যেকটি রাজ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যসচিব এবং পুলিশ প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে, এই নির্দেশ যাতে সঠিকভাবে লাগু হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে।

আরও পড়ুন: বিভ্রান্তিকর বিজ্ঞাপন, পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে জরিমানার নির্দেশ আদালতের

শীর্ষ আদালতের রায়ে বলা হয়েছে,  জাতীয় ও রাজ্য সড়ক থেকে মদের দোকান সরিয়ে ফেলতে হচ্ছে যাত্রীদের নিরাপত্তার কথা ভেবেই। কারণ, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জেরে ইদানীং জাতীয় সড়কে পথ দুর্ঘটনার সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জেরে এ দেশে প্রতি বছর প্রায় ১ লক্ষ ৪২ হাজার মানুষ মারা যান।

এর আগে বেশ কিছু রাজ্যের হাইকোর্টও একই ধরনের নির্দেশ জারি করেছিল। বলা হয়েছিল জাতীয় ও রাজ্য সড়কের দৃশ্যমানতার মধ্যে কোনও মদের দোকান থাকা উচিত নয়। মদের দোকান কাছাকাছি না থাকলে, কোনও যাত্রী আর মদ কিনতে পারবেন না। সেই রায়গুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে বেশ কিছু মামলা হয়। সেই মামলারই আজ রায় দিল শীর্ষ আদালত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন