ভারতীয় নৌসেনায় যাত্রা শুরু করল সাবমেরিন আইএনএস কলবরি। বৃহস্পতিবার মুম্বইয়ের নৌবন্দরে এর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাতির উদ্দেশে এই সাবমেরিনকে উৎসর্গ করে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “এটি হল ‘মেক ইন ইন্ডিয়া’র একটি উৎকৃষ্ট উদাহরণ। এতে দেশের নৌসেনা আরও শাক্তিশালী হবে।’’

এ দিন সকাল থেকেই মুম্বইয়ের মজগাঁও বন্দরে ছিল সাজ সাজ রব। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও হাজির ছিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস-সহ নৌসেনার শীর্ষ কর্তারা।

আরও পড়ুন
আফরাজুলের খুনির পাশে কারা? টাকা পড়ছে স্ত্রীর অ্যাকাউন্টে

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

মুম্বইয়ের ওই বন্দর থেকেই ভারত মহাসাগরের জলে নামে আইএনএস কলবরি। গত ১২০ দিন ধরে এখানেই কড়া পরীক্ষা-নিরীক্ষা চলেছে এই স্করপেন শ্রেণির সাবমেরিনের। নৌসেনা সূত্রের খবর, এই সাবমেরিনটির ডিজাইনের দায়িত্বে ছিল ফ্রান্সের নৌসেনা বাহিনী এবং ডিসিএনএস নামে একটি সংস্থা। মুম্বইয়ের মজগাঁও ডক লিমিটেড ওই সাবমেরিনটি তৈরি করেছে। ‘প্রজেক্ট ৭৫’-এর অঙ্গ হিসেবে ভারতীয় নৌসেনার জন্য এ রকম ছ’টি স্করপেন ক্লাস সাবমেরিন তৈরির বরাত পেয়েছে সংস্থাটি। আগামী ২০২০ সালের মধ্যে এ ধরনের আরও পাঁচটি সাবমেরিন যুক্ত হবে ভারতীয় নৌসেনা বাহিনীতে।

আরও পড়ুন
‘প্রেম’ করে বিয়ে, কাশ্মীরে চাকরি হারালেন শিক্ষক দম্পতি

নৌসেনার এক শীর্ষকর্তা জানিয়েছেন, আইএনএস কলবরি হল নন-নিউক্লিয়ার সাবমেরিনগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী। ডিজেল-ইলেকট্রিক ইঞ্জিন হলেও এটি নিঃশব্দে জলের তলায় চলতে পারে। ১২.৩ মিটার উচ্চতার এই সাবমেরিনটি ৬৭.৫ মিটার দীর্ঘ।