• সংবাদসংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজেপির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ পেতেই মহারাষ্ট্রে আসন ঘোষণা করল শিবসেনা

Aditya Thackeray
শিবসেনার হয়ে লড়বেন আদিত্য ঠাকরেও। ফাইল চিত্র

আসন্ন মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন উপলক্ষে ভারতীয় জনতা পার্টি ১২৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ করার অল্প কিছু ক্ষণের মধ্যেই নিজেদের প্রার্থীতালিকা প্রকাশ করল শিবসেনাও। ১২৪টি আসনে প্রার্থী দিয়েছে তারা। সংবাদ সংস্থা সূত্রের খবর, উদ্ভব ঠাকরের দল আরও দু’টি আসনের জন্য বিজেপির সঙ্গে রফা চালিয়ে যাচ্ছে। 

পশ্চিম দম্ভিভিলি ও মুম্বইদেবী, এই দু’টি আসনে প্রার্থী দিতে চায় শিবসেনা। সোমবারই শিবসেনা জানায়, আগামী ২১ অক্টোবরের নির্বাচনে তাঁরা জোট বাধতে চলেছে। বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল সোমবার বলেন, ‘‘বিহারের মতোই মহারাষ্ট্রে আসন্ন বিধানসভা ভোটে জোট করে লড়বে বিজেপি। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস এবং শিবসেনা সভাপতি উদ্ভব ঠাকরে আসন ভাগাভাগির বিষয়ে বিশদে জানাবেন।’’ মঙ্গলবার প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি। ১২৫টি আসনের মধ্যে ৫২ জন বর্তমান বিধায়ককে টিকিট দেয় বিজেপি। সংবাদ সংস্থা সূত্রের খবর, ১৫৫-১৬০টি আসন নিজেদের হাতে রেখে ১২০-১২৫টি আসন শিবসেনাকে ছাড়তে চায় তারা।

সেনা-বিজেপির সম্পর্ক ৩০ বছরের। কিন্তু নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকেই বার বার তাঁর সরকার ও বিজেপির কড়া সমালোচনা করে এসেছে শিবসেনা। একা লড়াইয়ের হুমকিও দিয়েছে। রামমন্দির তাড়াতাড়ি হবে এই শর্তেই বিধানসভা ভোটের আগে দূরত্ব মেটাতে রাজি হয় শিবসেনা। কিন্তু আসন বন্টন নিয়ে দু’জনের মধ্যে রফা হয়নি। মঙ্গলবার দুই দলই তালিকা প্রকাশ করায় চিত্রটা পরিষ্কার হল।

বিজেপির আসন: 

অন্য দিকে, এই প্রথম শিবসেনার প্রার্থী হলেন ঠাকরে পরিবারের কোনও সদস্য। ২১ অক্টোবরের আসন্ন বিধানসভা ভোটের জন্য মুম্বইয়ের ওরলি থেকে উদ্ধব ঠাকরের ছেলে আদিত্যকে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে শিবসেনা। ভোটের হাওয়া ওঠার সময় থেকেই আদিত্যকে মুখ্যমন্ত্রী মুখ হিসেবে তুলে ধরছিল শিবসেনা। কিন্তু তিনি ভোটে লড়বেন কি না, তা নিয়ে ধোঁয়াশা ছিল, এর অবসান হয় রবিবার। ঠাকরে পরিবার জানিয়ে দেয় এবার মাঠে নেমে লড়বেন আদিত্য।

আরও পড়ুন: কোনও শরণার্থীকে ভারত ছাড়তে হবে না, কোনও অনুপ্রবেশকারীকে ভারতে থাকতে দেব না: অমিত শাহ
আরও  পড়ুন: এ বার ট্রেন লেট হলেই ক্ষতিপূরণ! প্রবণতা ভেঙে তেজস এক্সপ্রেসে চালু করছে আইআরসিটিসি

২০১৪ সালে বিজেপি ও শিবসেনা আলাদা ভাবে লড়েছিল। পরে তারা জোট করে সরকার গঠন করে। বিজেপি ১২২টি আসনে জয় লাভ করে, ৬৩টি আসন ছিল শিবসেনার দখলে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন