• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ধোঁয়াশা কাটিয়ে রামনাথের পাশে শিবসেনাও, প্রায় নিশ্চিন্ত রাইসিনা যাত্রা

Ram nath Kovind
রামনাথ কোবিন্দ

দেড় দিন ধরে জিইয়ে রেখেছিলেন রহস্য। শেষ পর্যন্ত উদ্ধব ঠাকরে জানিয়ে দিলেন, রাষ্ট্রপতি পদে নরেন্দ্র মোদীর পছন্দের প্রার্থী রামনাথ কোবিন্দকেই সমর্থন করবে শিবসেনা। যার ফলে রাইসিনা হিলসে রামনাথের অভিষেক নিয়ে তেমন সংশয় রইল না। তবে শিবসেনার ঘোষণা বিপাকে ফেলে দিয়েছে বিরোধী নেতাদের।

গত কাল কোবিন্দের নাম ঘোষণার পরেও শিবসেনা প্রধান উদ্ধব আপত্তি তুলেছিলেন। বলেছিলেন, বিজেপির দলিত ভোটব্যাঙ্কের রাজনীতির সঙ্গে নেই তিনি। কিন্তু বিজেপি সূত্র জানাচ্ছে, শেষ পর্যন্ত অমিত শাহ বোঝানোর পরে আপত্তির জায়গা থেকে সরে আসেন উদ্ধব। আজ সন্ধেয় মুম্বইয়ে তিনি ঘোষণা করে দেন, শিবসেনা মোহন ভাগবত কিংবা এম এস স্বামীনাথনের মতো ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে চেয়েছিল ঠিকই, কিন্তু এখন কোবিন্দকেই সমর্থন করবেন বলে ঠিক করেছেন তাঁরা।

অথচ দুপুর পর্যন্তও বিরোধী শিবির আশায় ছিল শিবসেনাকে সঙ্গে পাওয়ার। শিবসেনাকে পাশে পেতে তাদের পছন্দের এম এস স্বামীনাথন, মহারাষ্ট্রের দলিত নেতা ও প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিণ্ডের নাম নিয়ে আলোচনা হয়। শিণ্ডে যদিও পরাজয়ের জন্য লড়তে চান না। বিরোধী শিবিরের সঙ্গে যোগাযোগের কথা অস্বীকারও করেননি উদ্ধব। তাঁর পাল্টা প্রশ্ন, ‘‘আর কত দিন অপেক্ষা করা যায়? দু’টি নাম নিয়ে ইতিমধ্যেই চারদিন অপেক্ষা করেছি!’’

আরওপড়ুন: এ বার হইচই নয় মোদীর মার্কিন সফরে

দিল্লিতে বিজেপির এক নেতা বলেন, ‘‘শিবসেনা দু-দফায় কংগ্রেসের প্রার্থীকে সমর্থন করেছে ঠিকই, কিন্তু এখন মোদী-শাহ জমানা। এনডিএর শরিকরা ছাড়াও বিজেডি, এডিএমকে, টিআরএসের মতো দলও কোবিন্দকে সমর্থন করছে। শিবসেনা কী করে দলছুট হবে?’’ তাঁর আরও যুক্তি, যে দলিত ভোটব্যাঙ্কের রাজনীতি নিয়ে উদ্ধব আপত্তি তুলছেন, বিরোধীরাও তো সেই দলিত মুখই খুঁজছে!

স্পষ্টতই, সংখ্যা শাসক গোষ্ঠীর অনুকূলে। শিবসেনার পাশাপাশি মায়াবতী ও নীতীশ কুমারও কোবিন্দকে নিয়ে ‘ইতিবাচক’ মনোভাব দেখিয়েছেন। নীতীশকে বোঝাতে সনিয়া গাঁধীর নির্দেশে আজ পটনা ছুটে যান গুলাম নবি আজাদ। লালু-নীতীশকে একসঙ্গে বসিয়ে আলোচনাও করেন। কিন্তু নীতীশ কিংবা মায়াবতী বিরোধী শিবিরে ঝোঁকার ইঙ্গিত দেননি। এই পরিস্থিতিতে বিরোধীদের একাংশ মনে করছে, কম সংখ্যা নিয়ে পাল্টা প্রার্থী দেওয়া আদৌ ঠিক হবে কিনা?

বামেরা অবশ্য লড়তে মরিয়া। কোবিন্দের বিরুদ্ধে দলিত প্রার্থী মীরা কুমারের নাম আলোচনায় রয়েছে। প্রকাশ অম্বেডকর, ডি রাজার নাম নিয়েও ভাবনাচিন্তা রয়েছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন