শিলিগুড়ি থেকে গ্যাংটকের রাস্তা ধসে বন্ধ হলেও আর বিপাকে পড়তে হবে না। সিকিমের প্রথম বিমানবন্দরটি তৈরি হয়ে যাচ্ছে এই বছরের মধ্যেই।

সিকিমের রাজধানী গ্যাংটকের ৩৫ কিলোমিটার দক্ষিণে, পাকইয়ংয়ে ওই বিমানবন্দরের কাজ শেষের পথে। সে ক্ষেত্রে কলকাতা ও বাগডোগরা থেকে গ্যাংটকের সংযোগ হবে আকাশপথে। বিমানবন্দর কর্তৃপক্ষের রিজিওনাল এগ্‌জিকিউটিভ ডিরেক্টর (আরইডি) সঞ্জয় জৈন এ দিন জানান, এ বছরের পুজোর মুখে ওই বিমানবন্দর চালু করে দেওয়া যাবে। এয়ার ইন্ডিয়া জানাচ্ছে, ২০১৮ থেকে তাদের সহযোগী সংস্থা, অ্যালায়েন্স এয়ার পাকইয়ং থেকে উড়ান চালু করবে। এয়ার ইন্ডিয়ার কার্যনির্বাহী অধিকর্তা অনিল মেটা এ দিন কলকাতায় বলেন, ‘‘সিকিমের ওই বিমানবন্দরের রানওয়ে ছোট, তাই ৭০ আসনের ছোট এটিআর চলবে কলকাতা-পাকইয়ং বা বাগডোগরা-পাকইয়ং রুটে।’’ সিকিম পর্যটকদের স্বর্গ। অথচ সিকিমের সঙ্গে এত দিন বিমান যোগাযোগ ছিল না। পাকইয়ং বিমানবন্দর চালু হলে পর্যটক ছাড়া অন্য কাজেও যাতায়াতে সুবিধে হবে।

কলকাতা-ব্যাঙ্কক-কলকাতা রুটে এয়ার ইন্ডিয়ার সরাসরি উড়ান চালু হবে বলে জানান অনিল। তিনি বলেন, ‘‘প্রথমে সপ্তাহে তিন দিন কলকাতা-ব্যাঙ্কক উড়ান শুরু হলেও পরে উড়ান আরও বাড়ানো হতে পারে।’’