• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দিল্লির ই-রিকশ চালকের ছেলে লন্ডনের স্কুলে শিখবেন ব্যালে নাচ, চাঁদা উঠল ১৭ লাখ টাকা

ballet
দিল্লির যুবক কমল সিংহ। ছবি সৌজন্য সোশ্যাল মিডিয়া।

অর্থাভাবে থমকে গিয়েছিল স্বপ্ন দেখা। এখন সেই স্বপ্ন ফের নতুন করে জেগে উঠেছে দিল্লির যুবক কমল সিংহের। ব্যালে নাচে ২০ বছরের কমল আগেই দেশের মঞ্চে নিজের গুণের পরিচয়ও দিয়েছেন। এখন একটি আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ এসেছে। কিন্তু তার আগে এক বছরের একটি প্রফেশনাল কোর্স করতে হবে লন্ডনের নামী ব্যালে স্কুল থেকে। সেখানে ভর্তি হওয়ার খরচ তো আছেই, সেই সঙ্গে লন্ডনের মতো শহরে জীবনধারণের খরচও অনেক। কিন্তু সেই খরচ জোগানোর সামর্থ্য নেই কমলের পরিবারের। শেষ পর্যন্ত একটি সংস্থার মাধ্যমে সাধারণের কাছে অর্থের আবেদন জানান কমল। আর তাতে সাড়া মিলতেই এখন স্বপ্নপূরণের দোরগোড়ায় তিনি।

লন্ডনের বিখ্যাত ইংলিশ ন্যাশনাল ব্যালে স্কুলে এক বছরের কোর্সটা করা খুবই জরুরি। কিন্তু ভর্তির জন্যই দরকার আট হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা সাড়ে সাত লাখ টাকার বেশি। এর পরে এক বছর লন্ডন শহরে থাকতে গেলে মাসে কমপক্ষে এক হাজার পাউন্ড (প্রায় এক লাখ টাকা) করে দরকার। তাই ক্রাউডফান্ডিং-এর উপরে ভরসা করেন কমল। আর তাতে সাড়াও পেয়েছেন ভাল। প্রয়োজন ছিল ২৭,৭৭৭ পাউন্ড। মানে প্রায় সাড়ে ২৬ লাখ টাকা। মানুষের দানে ইতিমধ্যেই প্রায় ১৭ লাখ টাকা (৮,০০০ পাউন্ড) সংগ্রহ হওয়ায় এখন স্বপ্নপূরণের অনেকটাই কাছাকাছি ব্যালে শিল্পী কমল সিংহ।

আরও পড়ুন: অষ্টপ্রহর মোদী-নাম জপ যুবকের, টানা ২৪ ঘণ্টা লাইভ

কমল জানিয়েছেন, ‘‘আমার পরিবার এবং কোচ সব সময়ে আমার পাশে থেকেছেন। কিন্তু এত টাকা জোগাড় করা সম্ভব ছিল না। সেই জন্য ক্রাউডফান্ডিং-এ সাহায্য করে এমন সংস্থা কেটোর সঙ্গে যোগাযোগ করি।’’ কমল জানিয়েছেন, বহু মানুষই অর্থ সাহায্য পাঠিয়েছেন। সেই সঙ্গে অনেকের শুভকামনাও পেয়েছেন তিনি।

কমল ব্যালে নাচ শুরু করেন বছর চারেক আগে। ২০১৭ সালে নয়াদিল্লির একটি ব্যালে স্কুলের ডিরেক্টর ফার্নান্দো আগুইলেরার নজরে পড়েন তিনি। তখন থেকেই শুরু হয় তাঁর প্রশিক্ষণ। ১৭ বছরের কমলের ব্যালে নাচের সাধনা শুরু হয় তখন থেকে। দিনে আট থেকে ন’ঘণ্টা প্র্যাকটিস। কঠিন পরিশ্রমের পরেই তিনি লন্ডনের ব্যালে স্কুলে যোগ দেওয়ার সুযোগ পান। কমল জানিয়েছেন, এই এক বছরের প্রশিক্ষণ পর্ব শেষ হলে ইংলিশ ন্যাশনাল ব্যালে কোম্পানিতে মাসিক বেতনের বিনিময়ে প্রফেশনাল ডান্সার হিসেবে কাজও করতে পারবেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন