• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিরোধী মিছিলে সাড়া দক্ষিণেও

protest
সিএএ, এনআরসি-বিরোধী মিছিল বেঙ্গালুরুতে। সোমবার। এএফপি

Advertisement

নয়া নাগরিকত্ব আইন (সিএএ) এবং নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হল দক্ষিণ ভারত। চেন্নাইয়ে আজ বিশাল মিছিল করে বিরোধী দলগুলি। ডিএমকে-র ডাকা মিছিলে শামিল হয়েছিলেন কংগ্রেস-সহ প্রায় সব বিরোধী দলের নেতারা। সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বেঙ্গালুরুতে মিছিলের ডাক দিয়েছিল বেশ কয়েকটি মুসলিম সংগঠন।

ডিএমকে প্রথম থেকেই সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে সরব। ডিএমকে প্রধান এম কে স্ট্যালিনের সঙ্গে আজ মিছিলে পা মিলিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম, এমডিএমকে নেতা ভাইকো, সিপিএমের রাজ্য সম্পাদক কে বালাকৃষ্ণনের মতো বিরোধী নেতারা। চেন্নাই শহরের এগমোর থেকে মিছিল শুরু হয়ে শেষ হয় রাজারথিনাম স্টেডিয়ামে। সিএএ ও এনআরসি-কে সমর্থন জানিয়েছে তামিলনাড়ুর শাসক দল এডিএমকে। আজ তাদের নিশানা করার সুযোগ ছাড়েননি স্ট্যালিন। তাঁর তির্যক মন্তব্য, ‘‘এই মিছিল করতে পারার জন্য শাসকদলকে ধন্যবাদ। ওরা এই আইনকে সমর্থন না-করলে আজ এত বড় মিছিল বার করা
হত না।’’

প্রথমে মিছিলের অনুমতি দিতে অস্বীকার করেছিল চেন্নাই পুলিশ। মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হয় ডিএমকে। গত কাল মিছিলের অনুমতি দেয় আদালত। শর্ত ছিল, মিছিলের ভিডিয়ো রেকর্ডিং করতে হবে।

ঝাড়খণ্ডে বিজেপির পরাজয়ে খুশি গোপন রাখেননি চেন্নাইয়ের মিছিলে পা মেলানো চিদম্বরম। তিনি বলেন, ‘‘বিরোধীরা একযোগে মিছিল-সমাবেশ করেছেন। দেশের বিপদ বুঝে তাঁরা যদি একজোট হন, তা হলে আগামী দিনে বিজেপি-কে হারানো যাবে। বিজেপি অপরাজেয় নয়।’’

‘জয়েন্ট অ্যাকশন কমিটি অব বেঙ্গালুরু’ মঞ্চের ৩৫টি সংগঠন আজ ‘শান্তি মিছিলে’র ডাক দিয়েছিল। সকাল ১১টা নাগাদ শহরের হজরত খাজি মহম্মদ কুদ্দুস সাহিব ইদগাহ্ ময়দানে থেকে মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন এলাকায় পৌঁছয়। যার জেরে বেঙ্গালুরুর একাংশে যান চলাচল দারুণ ভাবে ব্যাহত হয়েছে। কেরলের কোচিতেও আজ এনআরসি-বিরোধী বিক্ষোভ দেখিয়েছেন সমাজের প্রায় সর্বস্তরের মানুষ।

দিল্লিতে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তা আজ অষ্টম দিনে পড়ল। দিল্লিতে উত্তরপ্রদেশ ভবন ও অসম ভবনের সামনে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। ৪৬ জনকে আটক করে পুলিশ। দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন ক্যাম্পাসেও পড়ুয়ারা আজ বিক্ষোভ দেখান। সেখানে হাজির ছিলেন যোগেন্দ্র যাদব।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন