• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ব হেরিটেজে স্থাপত্যের মুম্বই

Bombay High Court

Advertisement

ভিক্টোরীয় গথিক এবং আর্ট ডেকো স্থাপত্যশৈলীতে তৈরি পুরনো বাড়িগুলির জন্য ইউনেস্কোর হেরিটেজ তালিকায় নাম উঠল  মুম্বইয়ের। শনিবার বাহরাইনের মানামায় ইউনেস্কো-র ৪২তম অধিবেশনে মুম্বইয়ের নাম মনোনীত হয়। এর আগে মহারাষ্ট্রের অজন্তা, ইলোরা, এলিফ্যান্টা গুহা, এবং মুম্বইয়েরই ছত্রপতি শিবাজি টার্মিনাস বিশ্ব হেরিটেজ তালিকায় ছিল।

মূলত দক্ষিণ মুম্বইয়ের ফোর্ট এলাকায়, মেরিন ড্রাইভের গা ঘেঁষে  মুম্বইয়ের বিখ্যাত প্রাচীন বাড়িগুলি রয়েছে। পুরাতত্ত্ববিদ আভা নারাইন লাম্বা শহরের নাড়িনক্ষত্র ঘেঁটে ১৫০০ পাতার আবেদনপত্র জমা দিয়েছিলেন ইউনেস্কোর কাছে। তাতে ভিক্টোরীয় গথিক এবং আর্ট ডেকো শৈলীর প্রায় ২০০টি বাড়ির উল্লেখ ছিল, সেখানে আর্ট ডেকো-ই প্রায় ৯৪টি। পুরাতত্ত্ববিদদের মতে, মুম্বই ছাড়া এক মাত্র আমেরিকার মিয়ামির কিছু অংশেই আর্ট ডেকো রীতিতে তৈরি এত ঘরবাড়ি দেখা যায়।

এমনিতে মু্ম্বইয়ের বিখ্যাত ভবনগুলির মধ্যে সাধারণ ভাবে উনিশ শতকে তৈরি ভিক্টোরীয় গথিক ভবনগুলির নামডাকই বেশি। তার মধ্যে ছত্রপতি শিবাজি টার্মিনাস আগেই ইউনেস্কো হেরিটেজ ছিল। এখন তার সঙ্গে জুড়ল বম্বে হাইকোর্ট বা বম্বে বিশ্ববিদ্যালয় ভবন, পুরনো সেক্রেটারিয়েট, ডেভিড সাসুন লাইব্রেরি, এলফিনস্টোন কলেজ, মুম্বই পুলিশ হেডকোয়ার্টার্স ইত্যাদি।

রিগাল সিনেমা

আবার একই সঙ্গে হেরিটেজ-ভুক্ত হল বিশ শতকের আর্ট ডেকো শৈলীর ভবনগুলিও। তার মধ্যে পড়ছে মেট্রো-ইরস-রিগাল-লিবার্টি সিনেমা ইত্যাদিও। এ দিন ইউনেস্কোর পক্ষ থেকে টুইট করা হয়, ‘‘এক্ষুণি উঠল @ইউনেস্কো #বিশ্ব হেরিটেজ সাইট: ভিক্টোরীয় গথিক এবং আর্ট ডেকো অনসম্বল, মুম্বই। অভিনন্দন, ভারত।’’  খুশি মুম্বই তথা মহারাষ্ট্রও। এই আনন্দের মুহুর্তে মুম্বইবাসীকে টুইটে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস ও  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন