• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মহারাষ্ট্রে জোট সরকারের বিরুদ্ধে হিন্দু মহাসভার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Supreme Court
সুপ্রিম কোর্ট।

সেনা-এনসিপি-কংগ্রেস জোটের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে করা আবেদন খারিজ করলেন তিন বিচারপতির বেঞ্চ। ভোট পরবর্তী জোট আদালতের মাথা ঘামানোর বিষয় নয়, জনগণকেই সিদ্ধান্ত নিতে দিন, সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত।

অখিল ভারত হিন্দু মহাসভার সদস্য প্রমোদ প্রধান জোশী মহারাষ্ট্রে সরকার গড়ার জন্য এই জোটের বিরোধিতা করে সুপ্রিম করে আবেদন করেছিলেন।

শুক্রবার আবেদনের শুনানি চলে বিচারপতি এম ভি রমানা, অশোক ভূষণ এবং সঞ্জীব খন্নার বেঞ্চে। তিন বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, “একটা রাজনৈতিক দল অন্য কোনও দলের সঙ্গে জোটবদ্ধ হওয়ার অধিকার আমরা কাটছাট করতে পারি না, সংবিধান তা বলে না।”

আরও পড়ুন: সংসদে ফের ক্ষমা চাইলেন প্রজ্ঞা, বললেন, গডসের নামই মুখে আনিনি

শীর্ষ আদালত এও স্পষ্ট জানিয়ে দেয়, এক্তিয়ারের বাইরে আদালতকে ভোট পরবর্তী জোটে মাথা ঘামাবে, এমন আশাও যেন না করা হয়। জোট সরকারের ভবিষ্যত্ কী তা জনগণকেই ঠিক করতে দেওয়া হোক।

আরও পড়ুন: ‘এ বার গোয়াতেও চমক দেখবেন’, দাবি শিবসেনা নেতা সঞ্জয় রাউতের

নির্বাচনের ফল বেরনোর পর থেকেই মুখ্যমন্ত্রীর পদ নিয়ে শিবসেনা-বিজেপির মধ্যে দ্বন্দ্ব চরমে উঠেছিল। নানা নাটকীয় রাজনৈতিক উত্থান-পতন শেষে বিজেপির সঙ্গ ছেড়ে এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে জোট গড়ে ক্ষমতায় এসেছে শিবসেনা। বৃহস্পতিবার মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন উদ্ধব ঠাকরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন