• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোভিড চিকিৎসকদের বিরুদ্ধে মামলা করবেন না, ওঁদের চাকরিতে ফেরান, বলল সুপ্রিম কোর্ট

doctors
দিল্লির একটি হাসপাতালে কোভিড রোগীর চিকিৎসকরা। ছবি- পিটিআই।

কোভিড রোগীদের সারিয়ে তুলতে লড়াই করছেন যে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা, তাঁদের বিরুদ্ধে দিল্লি সরকারের পুলিশি ও প্রশাসনিক ব্যবস্থার তীব্র সমালোচনা করল সুপ্রিম কোর্ট। বলল, “দিল্লির সরকারি হাসপাতালগুলির অবস্থা কেমন, সেই বার্তা যাঁরা এনে দিচ্ছেন, তাঁদের গুলি করবেন না।’’

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে শীর্ষ আদালতের একটি বেঞ্চ বুধবার তার পর্যবেক্ষণে এও বলেছে, শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে যে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ছাঁটাই করা হয়েছে, তাঁদের অবিলম্বে পুনর্বহাল করতে হবে। যাঁদের বেতন দেওয়া হয়নি বা কেটে নেওয়া হয়েছে, তাঁদের বকেয়া টাকা মিটিয়ে দিতে হবে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে যে সব এফআইআর দায়ের করা হয়েছে, সেগুলি প্রত্যাহার করে নিতে হবে।

বেঞ্চের মন্তব্য, “কোভিড রোগীদের সারিয়ে তুলতে যাঁরা দিন-রাত লড়াই চালিয়ে যাচ্ছেন, সেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে এফআইআর করা বন্ধ করুন।’’

আদালতের এই পর্যবেক্ষণের প্রেক্ষিতে দিল্লি সরকার যথাযথ ব্যবস্থা নিল কি না, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল সরকারকে আগামী শুক্রবার তা নতুন হলফনামা দিয়ে তা জানাতে বলেছে সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ।

আরও পড়ুন- হোঁচট খেলে হাত টেনে ধরার লোক পায়নি সুশান্ত, লিখলেন সুজিত সরকার

আরও পড়ুন- ‘আমি যদি তোমার ভেঙে যাওয়া মনটাকে জোড়া দিতে পারতাম... ’

কোভিড রোগীদের কী ভাবে চিকিৎসা চলছে, কোন রাজ্যে কত জন আক্রান্ত, মৃতের সংখ্যা কত, সে ব্যাপারে সবিস্তারে আদালতকে জানাতে বলা হয়েছে দিল্লি, মহারাষ্ট্র, গুজরাত, পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু সরকারকে। আগামী শুক্রবারই আদালতে সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে ওই পাঁচটি রাজ্যকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন