• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদী-শাহের বিরুদ্ধে বিরূপ মন্তব্য, গ্রেফতার তামিলনাড়ুর বিশিষ্ট ব্যক্তি কান্নান

Nellai Kannan
গ্রেফতার নেল্লাই কান্নান। ছবি: সংগৃহীত

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী প্রতিবাদে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের অভিযোগে গ্রেফতার হলেন তামিলনাড়ুর বিশিষ্ট ব্যক্তিত্ব নেল্লাই কান্নান। কংগ্রেসপন্থী কান্নানের বিরুদ্ধে বিজেপির পক্ষ থেকে সাম্প্রদায়িক সম্প্রীতিভঙ্গে উস্কানি, হুমকি-সহ একাধিক অভিযোগ দায়ের হয়েছিল। পাশাপাশি তাঁর গ্রেফতারের দাবিতে চেন্নাইয়ে মিছিলও করেছিল বিজেপি। তার পর মঙ্গলবার রাতে পেরাম্বালুর থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন কান্নান।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে আইনে পরিণত হওয়ার পরে পরেই সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব ইন্ডিয়া-র পক্ষ থেকে ওই আইন বিরোধী একটি সভার আয়োজন করা হয়। সেই অনু্ষ্ঠানে যোগ দিয়েছিলেন নেল্লাই কান্নান। মুসলিমরা এখনও কেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহের বিরুদ্ধে সক্রিয় হচ্ছেন না, তা ভেবে তিনি স্তম্ভিত— এমনই মন্তব্য ওই অনুষ্ঠানে তিনি করেন বলে অভিযোগ। তার জেরে তামিলনাড়ুতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।

তামিলনাড়ুতে কান্নান অত্যন্ত পরিচিত মুখ। বিভিন্ন টিভি চ্যানেলে বা অনুষ্ঠানে নানা বিষয়ে তাঁর ‘প্রেরণামূলক বক্তৃতা’ তামিলনাড়ুতে জনপ্রিয়ও বটে।

সিএএ নিয়ে পথ নেই পালানোর: রবিশঙ্কর আরও পড়ুন

ওই মন্তব্যের পরেই কান্নানের গ্রেফতারের দাবিতে চেন্নাইয়ের মেরিনা বিচে বিশাল মিছিল করে বিজেপি। পাশাপাশি নেল্লাই জেলার বিজেপি নেতা দয়া শঙ্কর একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে তাঁর বক্তব্য ছিল, কান্নানের ওই মন্তব্য সরাসরি প্রধানমন্ত্রী মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জীবননাশের হুমকির নামান্তর। তাই তাঁর বিরুদ্ধে ফৌজদারি অপরাধের চক্রান্ত, খুনে প্ররোচনা দেওয়ার মতো ধারায় মামলা দায়ের করা উচিত পুলিশের। এ ছাড়াও রাজ্যের বিভিন্ন থানায় আরও কয়েকটি অভিযোগ দায়ের হয়েছিল তাঁর বিরুদ্ধে। পাশাপাশি সোশ্যাল মডিয়াতেও কান্নানের ওই বক্তব্যের অংশ ছড়িয়ে পড়ে।

এর পরেই সক্রিয় হয় পুলিশ। মঙ্গলবার রাতে তাঁর পেরাম্বালুরের বাড়িতে পৌঁছে যায় পুলিশ। কিন্তু সেই সময় তিনি বুকে ব্যথা অনুভব করায় বাধ্য হয়ে পুলিশ অ্যাম্বুলেন্স ডেকে তাঁকে নিয়ে যায়। ভর্তি করা হয় স্থানীয় একটি হাসপাতালে। ‘তদন্ত চলছে’ বলে জানালেও পুলিশ এর বাইরে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

জবাব দিতে প্রস্তুত, নরবণের মন্তব্যের তীব্র বিরোধিতা করে জানাল পাকিস্তান আরও পড়ুন  

বিজেপির সাধারণ সম্পাদক কে এস নরেন্দ্রণ তামিলনাড়ুর ডিজিপির কাছে আলাদা একটি অভিযোগে দায়ের করেন। তাঁর বক্তব্য ছিল, কান্নানের ওই বক্তব্য সাম্প্রয়াদিক দাঙ্গায় প্ররোচনামুলক এবং জাতীয় সংহতি নষ্ট হতে পারে। শুধু মোদী-অমিত শাহই নন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পনীরসেলভমের বিরুদ্ধেও কান্নান বিরূপ মন্তব্য করেছেন বলে অভিযোগ নরেন্দ্রণের। পুলিশ জানিয়েছে, এ বিষয়ে এআইএডিএমকে-র পক্ষ থেকে আলাদা একটি অভিযোগ দায়ের হয়েছে। সেই অভিযোগেরও তদন্ত শুরু হয়েছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন