• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইআইটি কানপুরে পড়ুয়াদের ঘিরে রইলেন শিক্ষকেরা

kanpur
ফাইল চিত্র।

সম্প্রতি কানপুর আইআইটি-র পড়ুয়াদের শান্তিপূর্ণ প্রতিবাদ ঘিরে জলঘোলা হয়েছে বিস্তর। আজ জেএনইউয়ে হামলার প্রতিবাদে ফের প্রতিবাদ কর্মসূচি পালন করলেন সেখানকার পড়ুয়া-গবেষকেরা। অপ্রীতিকর ঘটনা এড়াতে তাঁদের ঘিরে রইলেন অনেক শিক্ষক।

সম্প্রতি কানপুর আইআইটি-তে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময়ে কবি ফৈয়জ আহমেদ ফৈয়জের ‘হাম দেখেঙ্গে’ কবিতাটি পাঠ করেন এক পড়ুয়া। তার ভিত্তিতে অভিযোগ দায়ের করেন বশীমন্ত শর্মা নামে আইআইটি-র এক শিক্ষক-সহ ১৬ জন। তাঁদের অভিযোগ, ওই কবিতাটির কয়েক লাইনে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। পাকিস্তানি কবি ফৈয়জের ওই কবিতা ‘হিন্দু-বিরোধী’ কি না তা খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে কানপুর আইআইটি।

আজ সন্ধ্যা সাড়ে ৬টা থেকে জেএনইউয়ে হামলার প্রতিবাদে শান্তিপূর্ণ সমাবেশ করেন আইআইটি কানপুরের পড়ুয়া-গবেষকদের একাংশ। জেএনইউয়ে আহত পড়ুয়াদের সঙ্গে সহমর্মিতা দেখাতে মাথায় ব্যান্ডেজ বেঁধে আসেন অনেকে। হাজির ছিল পুলিশও। যোগীর রাজ্যে এ হেন প্রতিবাদে অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিবাদীদের কার্যত ঘিরেছিলেন অনেক শিক্ষক।  

এ দিন জেএনইউয়ে হামলার প্রতিবাদে মুখ খুলেছেন আইআইটি-বম্বের শিক্ষকেরাও। এক চিঠিতে তাঁরা বলেছেন, ‘‘আমরা এই ঘটনাকে শিক্ষাপ্রতিষ্ঠান-সহ দেশের সব প্রতিষ্ঠানের উপরে হওয়া পরিকল্পিত হামলার অংশ হিসেবেই দেখছি। বিশ্ববিদ্যালয় ও অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে একের পর এক আক্রমণের ঘটনা আটকাতে পুলিশ প্রশাসনের ব্যর্থতায় আমরা হতাশ।’’ ওই চিঠিতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ঘটনা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন