• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজস্থান বাঁচাতেও মরিয়া কংগ্রেস

Ashok Gehlot
অশোক গহলৌত। ফাইল চিত্র

বিজেপি যাতে গুজরাতের কংগ্রেস বিধায়কদের ভাঙিয়ে নিয়ে যেতে না পারে, তাই সে রাজ্যের এক দল বিধায়ককে রাজস্থানের রিসর্টে রাখা হয়েছিল। এ বার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের অভিযোগ, বিজেপি তাঁর বিধায়কদের ভাঙিয়ে নিতে ২৫ কোটি করে টাকা দেওয়ার টোপ ফেলেছে। তাদের হাত থেকে বাঁচাতে কংগ্রেস বিধায়কদের দিল্লি-জয়পুর হাইওয়ের উপরে রিসর্টে তুলে আনা হয়েছে।

১৯ জুন রাজ্যসভার ভোটে রাজস্থান থেকে তিনটি আসনে নির্বাচন। বিধায়ক সংখ্যার হিসেবে কংগ্রেসের দু’টি আসন মেলার কথা। কংগ্রেসের অন্যতম প্রার্থী কে সি বেণুগোপাল। তিনি এআইসিসি-তে সংগঠনের ভারপ্রাপ্ত সম্পাদকও। বিজেপির একটি আসন মেলার কথা। কিন্তু বিজেপি দু’জন প্রার্থী খাড়া করে দল ভাঙাতে নেমেছে বলে কংগ্রেসের অভিযোগ। গহলৌতের যুক্তি, বিজেপির হয়ে ভোট দিলে ২৫ কোটি টাকার মধ্যে ১০ কোটি টাকা ‘অগ্রিম’ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার দল বদলের পরেই কংগ্রেসের কমল নাথ সরকারের গদি উল্টেছিল। রাজস্থান সচিন পাইলটের সঙ্গেও গহলৌতের কোন্দল। রাজ্য বিজেপি সভাপতি সতীশ পুনিয়ার অভিযোগ, ‘‘অভ্যন্তরীণ দ্বন্দ্ব ঢাকতে বিজেপির দিকে অভিযোগ তুলছে কংগ্রেস।’’ পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার রাতারাতি দিল্লি থেকে চার্টার্ড বিমানে রণদীপ সুরজেওয়ালাকে জয়পুর পাঠিয়েছে কংগ্রেস নেতৃত্ব। তিনি সন্ধ্যায় জয়পুরের রিসর্টে বিধায়কদের সঙ্গে বৈঠক করেন। রাজস্থানে কংগ্রেসের মুখ্য সচেতক মহেশ জোশী রাজ্যের দুর্নীতির দমন শাখায় বিজেপির বিরুদ্ধে টাকা দিয়ে দল ভাঙানোর অভিযোগ দায়ের করেছেন। ২০০ আসনের রাজস্থান বিধানসভায় কংগ্রেসের ১০৭ জন বিধায়ক রয়েছেন. এঁদের মধ্যে ৬ জন বিএসপি-র টিকিটে জিতলেও পরে কংগ্রেসে যোগ দেন। বিজেপির বিধায়ক সংখ্যা ৭২।

আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখায় বাড়তি সেনা ও ভারী অস্ত্র মোতায়েন করেছে চিন!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন