• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেরিন মামলা: ধাক্কা ভারতের

UN
ছবি সংগৃহীত।

দুই ভারতীয় মৎস্যজীবীকে হত্যার ঘটনায় রাষ্ট্রপুঞ্জের ট্রাইবুনালে ধাক্কা খেল ভারত। ওই মামলায় অভিযুক্ত ইটালির দুই মেরিনের বিচার ভারতীয় আদালতে করা যাবে না বলে জানিয়েছে ট্রাইবুনাল।

২০১২ সালে কেরলের উপকূলে দুই ভারতীয় মৎস্যজীবীকে গুলি করে খুনের অভিযোগ ওঠে ইটালির জাহাজ ‘এনরিকা লেক্সি’-তে মোতায়েন দুই  মেরিন ম্যাসিমিলানো লাটোরে ও সালভাটোর গিরোনের বিরুদ্ধে। তাঁদের গ্রেফতারও করা হয়। পরে শর্তসাপেক্ষে তাঁদের ইটালিতে পাঠানো হয়।

এর পরে ইটালির অনুরোধে রাষ্ট্রপুঞ্জের সমুদ্র সংক্রান্ত আইন মেনে ওই বিবাদ মেটাতে ট্রাইবুনাল তৈরি হয়। আজ ট্রাইবুনাল জানিয়েছে, বিষয়টি ভারত ও ইটালির যৌথ আইনি এক্তিয়ারে পড়ে। ফলে মেরিনদের বিরুদ্ধে ভারতে মামলা হতেই পারে। তবে তাঁরা সরকারি আধিকারিক বলে রক্ষাকবচ আছে। তাই ভারতের আদালতে তাঁদের বিচার হবে না। ভারত ওই মেরিনদের এ দেশে এনে বিচারের পক্ষে সওয়াল করছিল। ফলে মামলায় ভারত ধাক্কা খেল বলেই মনে করছেন কূটনীতিকেরা। 

ভারতের বিদেশ মন্ত্রকের পাল্টা দাবি, ভারতের অবস্থানকেই মান্যতা দিয়েছে ট্রাইবুনাল। কারণ, মেরিনদের আটক করা নিয়ে ক্ষতিপূরণ চেয়েছিল ইটালি। সেই আর্জি খারিজ হয়েছে। ঘটনার পরে ভারত যে ঠিক আইনি পদক্ষেপ করেছিল তাও মেনে নিয়েছে ট্রাইবুনাল। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন