আগে বাইক বা স্কুটি কিনলে অনেকেই হেলমেট কিনতেন। কেউ বা কিনতেন না। অনেকে আবার একটা হেলমেট কিনতেন। হেলমেট ছাড়াই দিব্বি হয়ে যেত রেজিস্ট্রেশন। কিন্তু এ বার থেকে তেমনটা আর হবে না। যে কোনও দু’চাকার গাড়ি রেজিস্ট্রেশন করতে গেলে এখন লাগবে হেলমেট কেনার রসিদ। মধ্যপ্রদেশ সরকার নিয়ে এল নয়া আইন।

এখন থেকে মধ্যপ্রদেশে যে কোনও দু’চাকার গাড়ি রেজিস্ট্রেশন করার আগে কিনতে হবে দু’টি হেলমেট। এবং তার রসিদ দেখাতে হবে পরিবহণ দফতরকে, তবেই মিলবে বাইক বা স্কুটারের  রেজিস্ট্রেশন।

এই বিষয়ে  মধ্যপ্রদেশের পরিবহণ কমিশনার  শৈলেন্দ্র শ্রীবাস্তব  বলেছেন, ‘‘বাইক চালক এবং আরোহী দু’জনের সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা গাড়ি বিক্রেতাদের জানিয়েছি যে, তাঁরা যেন ক্রেতাদের বাইক কেনার সময়  হেলমেট কেনার কথা জানিয়ে দেন। পরিবহণ দফতর  কোনও হেলমেট ছাড়া রেজিস্ট্রেশন দেবে না।’’

       আরও পড়ুন: চলন্ত গাড়ি থেকে শরীর বের করে স্টান্ট! গ্রেফতার তিন যুবক

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ২০১৭ সালে গোটা দেশে সড়ক দুর্ঘটনার মধ্যে ৩৪ শতাংশই দু’চাকার গাড়িতে হয়েছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফ থেকে ২০১৭ সালের সর্বভারতীয় দুর্ঘটনার হিসেব। গ্রাফিক : শৌভিক দেবনাথ।

এবং ওই সব দুর্ঘটনার বেশির ভাগ ক্ষেত্রেই প্রাণ গিয়েছে হেলেমেট না পরার জন্য। শৈলেন্দ্র শ্রীবাস্তব বলেন, ‘‘হেলমেটের বিষয়ে আদালত আগেই রায় দিয়েছিল। পরিবহণ দফতরও ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর থেকে এই নিয়ম জারি করে। কিন্তু এই নিয়ম কার্যকরী করা সম্ভব হয়নি। এ বার সেটাই করা হল।’’

আরও পড়ুন:ট্রেনের ধাক্কায় মৃত্যু ট্রাক্টর চালকের, দুর্ঘটনা কী ভাবে, কাটছে না ধন্দ