মসজিদে মহিলাদের প্রবেশ ও প্রার্থনার অধিকারের আর্জি শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট। এই মামলায় কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ।

বর্তমানে দেশে সুন্নিদের প্রধান গোষ্ঠীর নিয়ন্ত্রণাধীন মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নেই। জামাত-ই-ইসলামি ও মুজাহিদ গোষ্ঠীর মসজিদে আলাদা প্রবেশপথ দিয়ে ঢুকে আলাদা এলাকায় প্রার্থনা জানাতে পারেন তাঁরা। এরই বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পুণের বাসিন্দা ইয়াসমিজ জুবের আহমেদ পীরজাদে ও জুবের আহমেদ পীরজাদে। তাঁরা আর্জিতে জানান, মসজিদে মুসলিম মহিলাদের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা মৌলিক অধিকারের পরিপন্থী। 

আজ পীরজাদে দম্পতির আইনজীবী বেঞ্চকে জানান, সৌদি আরবের মক্কা ও কানাডার মসজিদে মহিলাদের প্রবেশাধিকার আছে। গত বছর শবরীমালা মন্দিরে সব বয়সের মহিলাদের প্রবেশাধিকারের পক্ষে রায় দেয় শীর্ষ কোর্ট। আজ বিচারপতি বোবদের নেতৃত্বাধীন বেঞ্চের সদস্যেরা বলেন, ‘‘শবরীমালা রায়ের প্রেক্ষিতেই এই মামলা শুনতে পারি।’’ তবে সংবিধানে বর্ণিত সমান অধিকার রাষ্ট্রের নিয়ন্ত্রণ-বহির্ভূত সংগঠন বা সংস্থার উপরে প্রয়োগ করা যায় কি না তা জানতে চায় বেঞ্চ। জবাবে পীরজাদে দম্পতির আইনজীবী জানান, ভারতে মসজিদ রাষ্ট্রের দেওয়া নানা সুযোগ-সুবিধে ও আর্থিক অনুদান ভোগ করে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯