• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নতুন বছরেই দূরপাল্লার ট্রেনে বাড়ছে ভাড়া, লোকালে অপরিবর্তিত

Train
প্রতীকী ছবি।

Advertisement

নতুন বছর থেকেই ট্রেন ভাড়া। দূরপাল্লার প্রায় সব ধরনের যাত্রীবাহী ট্রেনের ভাড়া বাড়ছে বলে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভারতীয় রেল। তবে আপাতত লোকাল ট্রেনের ভাড়া বাড়ছে না বলে জানানো হয়েছে। বুধবার থেকেই কার্যকরী হচ্ছে বর্ধিত ভাড়া। তবে ইতিমধ্যেই যাঁরা টিকিট কেটে নিয়েছেন, সেই সব টিকিটে বর্ধিত ভাড়া লাগবে না।

মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাধারণ (নন সাবার্বান নন এসি) শ্রেণিতে কিলোমিটার পিছু এক পয়সা করে ভাড়া বাড়নো হচ্ছে। মেল ও এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে নন এসিতে এই ভাড়া বৃদ্ধি হচ্ছে কিলোমিটার প্রতি ২ পয়সা। অন্য দিকে এসি কামরায় ভাড়া প্রতি কিলোমিটারে ৪ পয়সা করে বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

ভারত থেকে ফেরা আটকাতে দাওয়াই, বাংলাদেশে সীমান্ত এলাকায় বন্ধ মোবাইল পরিষেবা আরও পড়ুন

শতাব্দী, রাজধানী, দুরন্তর মতো প্রিমিয়াম ট্রেনও ভাড়াবৃদ্ধির তালিকায় রয়েছে। একটি হিসেবে দেখা যাচ্ছে, কলকাতা-দিল্লি রাজধানী এক্সপ্রেস ১৪৪৭ কিলোমিটার যাত্রাপথ অতিক্রম করে। কিলোমিটারে ৪ পয়সা ভাড়া বাড়লে মোট ভাড়াবৃদ্ধির অঙ্ক হবে প্রায় ৫৮ টাকা।

রেলের বিবৃতিতে বলা হয়েছে, রেল স্টেশন ও ট্রেনের মধ্যে যাত্রীস্বাচ্ছন্দ্য বাড়াতে যাত্রীদের উপর বিরাট বোঝা না চাপিয়ে সামান্য ভাড়াবৃদ্ধি অপরিহার্য হয়ে উঠেছে। তবে বিরাট সংখ্যার লোকাল ট্রেনের যাত্রী ও নিত্যযাত্রীদের কথা মাথায় রেখে ভাড়া বা মান্থলি টিকিটে কোনও ভাড়া বাড়নো হচ্ছে না। রেলের মোট যাত্রীর মধ্যে এই লোকাল ট্রেনের যাত্রীই ৬৬ শতাংশ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন