• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিয়ম মেনে ফের নিয়োগের নির্দেশ

Supreme Court
—ফাইল চিত্র।

ত্রিপুরার ১০,৩২৩ জন চাকরি হারানো শিক্ষকের মামলায় ঝুলে থাকা সব আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। কোর্টের নির্দেশ অনুযায়ী, সব নিয়মনীতি মেনে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত এই শিক্ষকদের পুনর্নিয়োগ করা যাবে। এই নয়া নিয়োগের সময়ে যাঁরা শিক্ষক পদে নিযুক্ত হতে অকৃতকার্য হবেন তাঁদের গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে বিকল্প চাকরি দেওয়া হবে। সে ক্ষেত্রে তাঁদের নিম্ন পদে নিয়োগ করা হয়েছে, এই অভিযোগ তোলা যাবে না। 

বামফ্রন্ট আমলে চাকরি হারানো এই শিক্ষকেরা ২০১৪ সাল থেকে মামলা লড়ছেন। ত্রিপুরা হাইকোর্ট চাকরি বাতিলের পক্ষে রায় দেয়। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেন শিক্ষকেরা। সুপ্রিম কোর্টও হাইকোর্টের রায় বহাল রাখে। তবে ত্রিপুরা সরকারের আর্জি মেনে তাঁদের অ্যাড হক ভিত্তিতে নিয়োগের অনুমতি দেয় কোর্ট। বিজেপি জমানায় অ্যাড হক ভিত্তিতে নিয়োগের মেয়াদ বাড়ানো হয়। 

পরে ফের সুপ্রিম কোর্টে এই বিষয়ে অনেকগুলি আবেদন পেশ হয়। ওই শিক্ষকদের বিকল্প কর্মসংস্থানের পরিকল্পনা নিয়ে রাজ্য সরকারের কাছে হলফনামা চায় কোর্ট। বেশ কয়েকটি পরিকল্পনার কথা জানায় ত্রিপুরা। তাতে বিজ্ঞাপন ছাড়া নিয়োগের কথাও বলা হয়। কিন্তু কোর্ট সব নিয়ম মেনে নয়া নিয়োগের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন