• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিনা প্রকল্পে নারাজ উদ্ধব

Uddhav
ফাইল চিত্র।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষের পরের দিনই চিনের তিনটি শিল্পপ্রকল্পকে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরের সরকার। সম্প্রতি ওই চিনা সংস্থাগুলি মহারাষ্ট্রে প্রায় ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করতে মউ সই করেছিল। তবে দেশে চিনা পণ্য বয়কটের ডাকের মধ্যেই মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত।

যে চিনা সংস্থার প্রকল্পগুলি স্থগিত করা হয়েছে, তার মধ্যে রয়েছে, হেঙ্গলি ইঞ্জিনিয়ারিংয়ের প্রকল্প (বিনিয়োগের অঙ্ক ২৫০ কোটি টাকা), গ্রেট ওয়াল মোটরসের প্রকল্প (বিনিয়োগ প্রায় ৩৭৭০ কোটি টাকা), পিএমআই ইলেকট্রো মোবিলিটির প্রকল্প (বিনিয়োগ ১ হাজার কোটি টাকা)। লাদাখে সীমান্ত সংঘর্ষের কিছু দিন আগেই মহারাষ্ট্রে শিল্পপতি সম্মেলনের সময়ে এই সংস্থাগুলির সঙ্গে মউ সই হয়েছিল। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে করা ওই সম্মেলনে ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূতও যোগ দিয়েছিলেন। সম্মেলনে চিন, আমেরিকা, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরের সংস্থাগুলির সঙ্গে প্রায় এক ডজন মউ সই হয়েছিল।

মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই একটি বেসরকারি টেলিভিশনে চিনের প্রকল্পগুলি স্থগিত করার কথা জানিয়েছেন। তাঁর কথায়, ‘‘কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার পরেই এই প্রকল্পগুলি নিয়ে এখন না এগোনোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা এ নিয়ে কেন্দ্রের পরবর্তী নির্দেশের অপেক্ষায় রয়েছি।’’

আরও পড়ুন: জাপানি লোগো কেন্দ্রের সাইটে! হ্যাকিং-আশঙ্কা

চিনকে নিয়ে তাঁদের কঠোর অবস্থানের কথা গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা সর্বদল বৈঠকেই জানিয়ে দিয়েছিলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে।

আরও পড়ুন: করোনা সংক্রমণে অল্প দিনেই কি রাশিয়াকে ছোঁবে ভারত

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন