• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোয়ান্টাম যুগ মোদীর নিশানায় 

, ১ ফেব্রুয়ারি:

Quantum Computer
গুগলের কোয়ান্টাম কম্পিউটার।—ফাইল চিত্র।

গণনার নতুন দিগন্তে পৌঁছতে চায় নরেন্দ্র মোদীর সরকার! পা রাখতে চায় কোয়ান্টাম যুগে। এ বারের বাজেট প্রস্তাবে তাই ‘কোয়ান্টাম টেকনোলজি’ ও তার প্রয়োগের জন্য ৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ‘ন্যাশনাল মিশন অন কোয়ান্টাম টেকনোলজিস অ্যান্ড অ্যাপ্লিকেশন’-এ এই টাকা খরচ করা হবে আগামী পাঁচ বছরে। পদার্থবিদ্যার কোয়ান্টাম তত্ত্বের উপরে দাঁড়িয়ে থাকা এই প্রযুক্তি কম্পিউটারের কাজ করার ক্ষমতা বিপুল ভাবে বাড়িয়ে তুলতে সক্ষম। 

বর্তমান প্রজন্মের আধুনিক কোনও কম্পিউটারে যে গণনা করতে কয়কেশো কোটি বছর লেগে যাবে, সেটাই কয়েক মিনিটে করে ফেলতে পারে কোয়ান্টাম টেকনোলজির কম্পিউটার। এর প্রয়োগের ক্ষেত্রও প্রসারিত হচ্ছে দ্রুত। সম্ভাব্য ২৭টি প্রয়োগ ক্ষেত্র নিয়ে গবেষণার জন্য ইজ়রায়েলের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি করেছে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক।  

এরই পাশাপাশি গোটা দেশে তথ্য-ভাণ্ডার গড়ে তুলতে ‘ভারতনেট’-এর জন্য ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে। চলতি বছরেই ‘ভারতনেট’ দেশের ১ লক্ষ গ্রাম পঞ্চায়েতকে এক নেটওয়ার্কে নিয়ে আসবে। এই দু’টি পদক্ষেপ সরকারি তথ্য ভাণ্ডার গড়ে তোলা ও বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে আমুল বদল এনে দেবে বলে মনে করা হচ্ছে। সরকার এ জন্য তথ্য-নীতিও ঘোষণা করবে বলে শনিবারের বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন নির্মলা।             

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন