অবসরের পর রাজ্য প্রশাসনের বিভিন্ন শীর্ষ পদে বসতে চেয়ে সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে আবেদনপত্র পাঠালেন এক আইপিএস আধিকারিক। শুধু তা-ই নয়, আসন্ন লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি-র হয়েও প্রচার করতে চান তিনি। এই আর্জির কথা ফাঁস হতেই আলোড়ন পড়ে গিয়েছে রাজ্য প্রশাসনের অন্দরে।

ঘটনা যোগী আদিত্যনাথের বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশের। গোটা বিতর্কের কেন্দ্রে রয়েছেন আইপিএস আধিকারিক সূর্যকুমার শুক্ল। আগামী ৩১ অগস্ট তাঁর অবসরের দিন। তার পর রাজ্যের কাজকর্মে নিজেকে নিয়োজিত করতে চান সূর্যকুমার।

এমন বিতর্কিত কাণ্ড অবশ্য সূর্যকুমার নতুন ঘটাননি। এর আগেও ক্যামেরার সামনে নিজেকে ‘রামভক্ত’ বলে পরিচয় দিয়ে অযোধ্যায় রামমন্দির গড়ার প্রতিজ্ঞা করেছিলেন তিনি। তা নিয়ে জলঘোলাও কম হয়নি। এ বার সরকারি সিলমোহর দেওয়া একটি চিঠিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে তিনি আবেদন করেছেন, রাজ্যের যোজনা কমিশনের মাথায় বসতে চান তিনি। অথবা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের শীর্ষ পদে থাকতে চান। এমনকি, লোকসভা নির্বাচনে বিজেপি-র হয়ে প্রচারের দায়িত্ব নিতে চান সূর্যকুমার।

আরও পড়ুন
নয়া রাজনৈতিক ‘ক্ষীর’ তৈরির জল্পনা ওড়ালেন উপেন্দ্র কুশওয়াহা

২৩ জুলাইয়ের ওই চিঠি নিয়ে সূ়র্যকুমার নিজে বেশ নিরুত্তাপ। সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, “ওই নির্দিষ্ট চিঠির বিষয়টি আমি স্বীকার বা অস্বীকার, কিছুই করছি না। তবে হ্যাঁ, সব অফিসাররাই তো অবসরের পরে নিজের রাজ্যের কাজকর্ম করতে আগ্রহী হন। আর আমার কেরিয়ার তো নিঃষ্কলঙ্ক। তা হলে ক্ষমতাসীন সরকারকে এই প্রস্তাব পাঠালে তাতে দোষের কী হয়েছে?”

আরও পড়ুন
৪২ বছর রেলে চাকরি, ‘ভারতীয়’ প্রমাণ দিতে কলকাতায় নথি খুঁজে হয়রান অসমের নবকুমার

গত ফেব্রুয়ারিতে লখনউ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ক্যামেরার সামনে দাঁড়িয়ে তিনি বলেছিলেন, “আমরা রামভক্তরা প্রতিজ্ঞা করছি যে খুব শীঘ্রই রামমন্দির গড়ব।” সেখানেই থেমে না থেকে ‘জয় শ্রীরাম’ বলেও হুঙ্কার ছাড়েন তিনি। উর্দিধারী সূর্যকুমারের সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। তার পরই আইপিএস আধিকারিকদের সংগঠনের রোষের মুখে পড়েন সূর্যকুমার। তবে সেই ঘটনাকে বিকৃত করে দেখানো হয়েছে বলে সাফাই দেন তিনি। সে সময় সূর্যকুমারের দাবি ছিল, “পরিবেশ শান্ত রাখতে ওই প্রতিজ্ঞা করেছিলাম। আর ভাইরাল হওয়া ভিডিয়োটা এডিট করে দেখানো হয়েছে। অপপ্রচার করতেই ইচ্ছে করে তার বেশ কিছু অংশ বাদ দিয়ে তা প্রকাশ্যে আনা হয়েছে।”
 

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)