• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আধ কেজি বর্জ্য প্লাস্টিকের বদলে বিনামূল্যে মিলবে খাবার

Plastic food
আহার সেন্টার। ছবি: টুইটার থেকে নেওয়া।

প্লাস্টিকের সমস্যা থেকে মুক্তি পেতে  উদ্যোগী হল ওড়িশার ভূবনেশ্বর পুরসভা। ‘প্লাস্টিকের বদলে খাবার’ প্রকল্প চালু করল তারা। প্লাস্টিক এনে দিলে তার বদলে দেওয়া হবে এই খাবার। এই পদ্ধতিতে সুফল মিলছে বলে দাবি করেছে পুরসভা।

ভূবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি), ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)-র সঙ্গে যৌথ ভাবে এই ‘মিল ফর প্লাস্টিক’ প্রকল্প এনেছে। যেখানে আধ কেজি প্লাস্টিক বর্জ্য আনলে তার বদলে মিলছে খাবার। ওড়িশা সরকারের আহার প্রকল্পের আওতায় এই উদ্যোগ।

ভূবনেশ্বরে সব সরকার পরিচালিত আহার সেন্টারে এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন বিএমসি-র কমিশনার প্রেম চন্দ্র চৌধুরী। শহর জুড়ে মোট ১১টি আহার সেন্টার রয়েছে। প্রেম চন্দ্র জানিয়েছেন, এটি প্লাস্টিক সংগ্রহের সঙ্গেই খাদ্য সুরক্ষার উদ্যোগকে সফল করবে।

শৌচালয়ে যুবক নিজের শরীর থেকে টেনে বার করলেন ৩২ ফুটের... আরও পড়ুন

প্রচুর মানুষ আছেন যাঁরা প্লাস্টিকের দ্রব্য যত্রতত্র ছুড়ে ফেলে দেন। তার বদলে যদি বিনামূল্যে খাবার পান তাহলে অনেকেই যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক সঠিক জায়গায় পৌঁছে দেবেন। এর ফলে খাদ্য সুরক্ষা ও প্লাস্টিক ম্যানেজমেন্টের দু’টি উদ্দেশ্যই সফল হবে বলে জানিয়েছেন প্রেম চন্দ্র।

আরও পড়ুন: এবার রাইড বাতিল করার জন্য ওলা, উবর ড্রাইভারের ফাইন হতে পারে

ইউএনডিপি-র এক আধিকারিক তারানা সৈয়দ এই উদ্যোগ প্রসঙ্গে বলেছেন, তাঁরা আহার সেন্টার থেকে সব প্লাস্টিক সংগ্রহ করে তার যথাযথ ব্যবস্থা করবেন। যদিও এটি একটি ছোট উদ্যোগ, কিন্তু এর ফলে মানুষ আরও বেশি সচেতন হবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন