প্রধানমন্ত্রী হিসাবে সবেমাত্র তিন বছর পূর্ণ করেছেন নরেন্দ্র মোদী। জনপ্রিয়তার দিক থেকে ভারতীয় রাজনীতিকদের মধ্যে তালিকার একেবারে প্রথম দিকেই রয়েছেন নমো। সোশ্যাল মিডিয়ায় তাঁর অবাধ যাতায়াতও নজর কাড়ার মতোই। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী দেশের বাইরে কতটা জনপ্রিয়? তাঁর নামের সঙ্গে কতটা পরিচিত মানুষ? তাঁকে কোন ভূমিকায় সবচেয়ে বেশি মনে রাখেন অভারতীয়রা? তেমনই এক খোঁজ শুরু হয়েছিল ইউটিউবে। সোশ্যাল মিডিয়ায় সদ্য পোস্ট হওয়া সেই ভিডিও এই কয়েক দিনেই রীতিমতো ভাইরাল।

নরেন্দ্র মোদীকে চেনেন? স্পেনের ইবিজায় এই প্রশ্ন নিয়ে পৌঁছে যান এক ইউটিউবার। তাঁর এক হাতে মাইক্রোফোন আর অন্য হাতে নরেন্দ্র মোদীর একটা ছবি। ইবিজার স্থানীয় বাসিন্দা থেকে ঘুরতে আসা বিদেশি পর্যটক, সকলকেই একই প্রশ্ন করা হল। বেরিয়ে এল মজার মজার কিছু উত্তর। কেউ জানালেন, ‘যোগ দিবস’ সূচনা করেছেন মোদী। তাঁকে ‘যোগ গুরু’ও বলেছেন কেউ কেউ।

আরও পড়ুন: ‘মজার ডাকাতি’ ক্যালিফোর্নিয়ার দোকানে, মুহূর্তে ভাইরাল হল ভিডিও

দেখুন সেই ভিডিও

কেউ বলেছেন তিনি একজন ‘পাওয়ারফুল ম্যান’। তবে বেশির ভাগই তাঁকে ভারতের এক জন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসাবে চিনতে পেরেছেন। কেউ আবার তাঁকে ‘মহাত্মা গাঁধী’ও বলেছেন! কেউ বলেছেন, তিনি এতটাই পাওয়ারফুল লিডার যে, আমেরিকা থেকে ডোনাল্ড ট্রাম্পকে ‘পাঞ্চ’ মেরে বেরও করে দিতে পারেন। দেখা গেল, অনেকে আবার ‘হর হর মোদী, ঘর ঘর মোদী’ বা ‘অব কী বার মোদী সরকার’-এর মতো ট্যাগ লাইনও মুখস্থ করে ফেলেছেন। কেউ জানালেন, মোদীর মতো যোগ বিশেষজ্ঞ প্রধানমন্ত্রী সমস্ত দেশের থাকা উচিত। কেউ আবার রাস্তার মধ্যেই মোদীর শেখানো যোগ অভ্যাস করেও দেখিয়েছেন।

দিন তিনেক আগে, গত ২৬মে ইউটিউবে আপলোড হয়েছে এই ভিডিওটি। মাত্র তিন দিনেই ২ লক্ষ ৩৩ হাজার ভিউয়ার দেখে ফেলেছেন সেটি। একের পর এক লাইক আর কমেন্ট ভরে উঠছে ইনবক্স।