কিছুদিন আগে সিবিআই ইন্টারপোলকে একটি নোটিস পাঠায়। ইন্টারপোলের মাধ্যমে সেই নোটিস যায় ব্রিটেনে। রবিবার সেই নোটিসের উত্তরেই একটি ই-মেল পাঠান লন্ডনের আধিকারিকরা। তাতে বলা হয়েছে, নীরব মোদী ব্রিটেনেই রয়েছেন। তবে কোথায় রয়েছেন তিনি সে বিষয়ে এখনও স্পষ্ট করে জানানো হয়নি।
সংবাদ সংস্থা
২০ অগস্ট, ২০১৮
Shrikant Pangarkar
সংবাদ সংস্থা
২০১৩-র ২০ অগস্ট পুণেতে প্রাতর্ভ্রমণের সময় বাড়ির অদূরেই দাভোলকরকে গুলি করে খুন করে দুই অজ্ঞাতপরিচয় বাইকআরোহী। দাভোলকর খুনের ঘটনার তদন্তে নেমে সিবিআই প্রকাশরাও আন্দুরের খোঁজ পায়।
২০ অগস্ট, ২০১৮
Modi
উজ্জ্বলকুমার চৌধুরী এবং সুনয়ন ভট্টাচার্য
রাহুল গাঁধীর ‘সংবিধান বাঁচাও অভিযান’ নেহরুর ভারতের পুনরুত্থান করানোর একনিষ্ঠ চেষ্টা। নেহরুর সেই ভারতবর্ষ যা ‘বিভেদের মাঝে ঐক্যের’ বাণী প্রচার করে। একই উদ্দেশ্যে শরদ পওয়ার মুম্বাইয়েও ‘সংবিধান বাঁচাও অভিযান’-এর আয়োজন করেছিলেন।
২০ অগস্ট, ২০১৮
Flood Victim
সন্দীপন চক্রবর্তী
বন্যাবিধ্বস্ত কেরলের কোচিতে রবিবার ‘সি কিং’ নামে নৌ-বাহিনীর ৪২সি সিরিজের কপ্টার দুঃসাহসিক উদ্ধার অভিযানের নমুনা রেখে গেল।
২০ অগস্ট, ২০১৮
Rescue
নিজস্ব প্রতিবেদন
দু’দিন ধরে বৃষ্টির তোড় কমায় গতি পেয়েছে ত্রাণ এবং উদ্ধারের কাজ। এ দিনও উদ্ধার করা হয়েছে অন্তত ২২ হাজার মানুষকে। সব মিলিয়ে বন্যায় গৃহহীন প্রায় আট লক্ষ।
২০ অগস্ট, ২০১৮
Flooded
সাজি চেরিয়ান (বিধায়ক, চেঙ্গান্নুর)
মোবাইলের নেটওয়ার্ক কাজ করছে না বেশির ভাগ জায়গায়। টিভি চ্যানেলের সাংবাদিকের ফোন পেয়েই তাই কাতর আর্জি জানিয়েছিলাম, চপার পাঠাতে বলুন। আর দেরি হলে এই চেঙ্গান্নুর থেকে শুধু শব উদ্ধার করতে হবে!
২০ অগস্ট, ২০১৮
Jobby
ছন্দক বন্দ্যোপাধ্যায়
জোবিদের উদ্যোগের কথা শুনে স্থানীয় ব্যবসায়ী নিয়াসি ইউনুসও নিজের যন্ত্রচালিত নৌকোটা জোবিদের দিয়ে দেন। শুক্রবার থেকে কুট্টানাদ-চেঙ্গান্নুরের ডুবে যাওয়া গ্রামগুলিতে সেই নৌকো নিয়েই বারবার ছুটছেন জোবিরা। সরকারি উদ্ধারকারী দল যেখানে পৌঁছতে পারছে না, সেখানেও চলে যাচ্ছেন। তিন দিনে প্রায় এক হাজার জলবন্দি মানুষকে তাঁরা উদ্ধার করেছেন।
২০ অগস্ট, ২০১৮
Garbage
সংবাদ সংস্থা
গ্যাডগিলের আশঙ্কা, সতর্ক না হলে গোয়াকেও একই পরিস্থিতিতে পড়তে হবে।
২০ অগস্ট, ২০১৮
Ashes Immersion
নিজস্ব প্রতিবেদন
আজ সকাল থেকেই বাজপেয়ীর চিতাভস্ম বিসর্জন নিয়ে সাজো সাজো রব ছিল হরিদ্বারে। কোথা থেকে অস্থিকলস নিয়ে যাত্রা শুরু হবে তা নিয়ে বিজেপি নেতাদের মধ্যে মতভেদের কথাও শোনা গিয়েছে হরিদ্বারের আনাচ কানাচে। শেষ পর্যন্ত অবশ্য ভাল্লা কলেজ চত্বর থেকেই যাত্রা শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। হর কি পৌড়ির জলি গ্র্যান্ট বিমানবন্দরে ভিআইপি যাতায়াত সামলাতে মোতায়েন ছিলেন ১ হাজার নিরাপত্তারক্ষী।
২০ অগস্ট, ২০১৮
Navjot Singh Sidhu
অগ্নি রায়
পাক সেনাপ্রধানকে জড়িয়ে ধরা বা পাক অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্টের পাশে সিধুর বসা নিয়ে বিতর্ক বেধেছে। বিজেপি ও কংগ্রেস সমালোচনা করেছে প্রাক্তন এই ব্যাটসম্যানের।
২০ অগস্ট, ২০১৮
Cochin International Airport
সুনন্দ ঘোষ
সোমবারের মধ্যে রানওয়ে থেকে জল নেমে যাবে বলে আশা করা হচ্ছে। টার্মিনাল বিল্ডিং-এর জল রবিবার সকালে নেমে যাওয়ার পরে তা পরিষ্কার করা হয়েছে। এটিসি বিল্ডিং-এর জলও সোমবারের মধ্যে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
২০ অগস্ট, ২০১৮
Chandradhar
উত্তম সাহা
এর আগে নোটিস পাননি বলে গরহাজির ছিলেন চন্দ্রধরবাবু। সে দিন একতরফাই তাঁকে বিদেশি বলে ঘোষণা করা হয়। পুলিশ বিছানা থেকে তুলে নিয়ে গিয়ে এই শতায়ু বৃদ্ধকে ডিটেনশন ক্যাম্পে ঢুকিয়ে দেয়।
২০ অগস্ট, ২০১৮
Sidhu
নিজস্ব সংবাদদাতা
অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুতে এক সপ্তাহের রাষ্ট্রীয় শোক চলছে। এমনই এক সময়ে শৃঙ্খলা রক্ষা কমিটির সুপারিশে মণিশঙ্কর আইয়ারের সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত ফিরিয়ে নিলেন রাহুল গাঁধী।
২০ অগস্ট, ২০১৮
Irfan
নিজস্ব সংবাদদাতা
২০১৮ সালের ২৪ এপ্রিল দুবাইয়ে হঠাৎ উধাও হয়ে যান তিনি। তাঁর সম্পর্কিত ভাই আমানুল্লাও দুবাইয়ে চাকরি করেন। তিনিই ইরফানের উধাও হওয়ার খবর পরিবারকে জানান।
২০ অগস্ট, ২০১৮
Sick child
পারিজাত বন্দ্যোপাধ্যায়
এলাকার অধিকাংশ মানুষ নিজের শরীরে ছোটবেলার সেই পোড়া দাগ নিয়ে ঘোরেন। অনেক নাম আছে এই পদ্ধতির। কোথাও বলা হয়, ‘রাখা’ বা ‘দাগ লাগানা’। কোথাও ‘টিক্কি’ বা ‘কালজা’। স্বাস্থ্য দফতরের কর্তারাই মানছেন, অজমেঢ় ও চিতোরগড়ের অনেক গ্রামেও শিশুদের এই ভাবে পোড়ানো হয়। বেশ কয়েকটি শিশু গত কয়েক বছরে মারাও গিয়েছে।
২০ অগস্ট, ২০১৮
Ham Radio
সুপ্রকাশ মণ্ডল
দুর্যোগ মাথায় নিয়েই মুর্শিদাবাদের শিবনগরের ওই ছয় যুবককে শনিবার কেরলের এর্নাকুলমের নারায়ণবেরির একটি নির্মীয়মাণ বাড়ি থেকে উদ্ধার করলেন হ্যাম রেডিয়ো ক্লাবের সদস্যেরা
২০ অগস্ট, ২০১৮
religion
নিজস্ব প্রতিবেদন
ভারতে মহিলাদের মাত্র ২৭ শতাংশ কর্মরত, যা দক্ষিণ এশিয়ার মধ্যে সব থেকে কম। বিশ্বব্যাঙ্কের রিপোর্টের হিসেবেও ২০০৪ থেকে ২০১১, এই সাত বছরে ভারতে কাজ ছেড়েছেন এক কোটি ৯৬ লক্ষ মহিলা।
২০ অগস্ট, ২০১৮
thrissur
সংবাদ সংস্থা
প্রায় এক মানুষ সমান জল। প্রবল স্রোত বইছে। ঘরবাড়ি ছেড়ে চলে গিয়েছেন বেশিরভাগই। গোটা ত্রিশূরের ছবিটা এখন এ রকমই। সেখানেই উদ্ধারকারীরা খুঁজে খুঁজে সুনীতার বাড়ির হদিশ পান। গিয়ে দেখা যায় বাড়ির বেশির ভাগটাই জলের তলায় চলে গিয়েছে।
১৯ অগস্ট, ২০১৮
ivf
সংবাদ সংস্থা
স্বামীর মৃত্যুতে ভেঙে পড়েছিলেন বেঙ্গালুরুর তরুণী সুপ্রিয়া। অনিদ্রার রোগ গ্রাস করে তাঁকে। ইনসমনিয়ার সময় ব্লগ লেখা শুরু করেন তিনি। গৌরব আর সুপ্রিয়ার বিয়ের পাঁচ বছর পরেও সন্তান না হওয়ায় সংরক্ষিত শুক্রাণু থেকেই আইভিএফ পদ্ধতিতে চিকিৎসা শুরু করেছিলেন।
১৯ অগস্ট, ২০১৮
Kerala Flood
সংবাদ সংস্থা
রবিবার কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোন্স জানিয়েছেন,  প্রায় দশ লক্ষ ত্রাণ শিবির খোলা হয়েছে। সেনা, এনডিআরএফ রাজ্য প্রশাসনের উদ্যোগকে বিশ্বের বৃহত্তম উদ্ধারকাজ বলে মন্তব্য করেছেন আলফোন্স।
১৯ অগস্ট, ২০১৮
banners that put up
সংবাদ সংস্থা
ব্যানারের বিষয়টা কী? কে বা কারা টাঙালো? শুরু হয় খোঁজ। নাম উঠে আসে নীলেশ খেড়েকর নামে বছর পঁচিশের এক যুবকের।পুলিশ তদন্তে নেমে নীলেশের এক বন্ধু বিলাস শিণ্ডের খোঁজ পায়। তাঁকে জেরা করে আসল তথ্যটা উঠে আসে।
১৯ অগস্ট, ২০১৮
Sidhu
সংবাদ সংস্থা
পাক সেনাপ্রধানকে আলিঙ্গন প্রসঙ্গে সিধু বলেন, ‘‘জেনারেল আমাকে আলিঙ্গন করেন। এবং বলেন, এটা শান্তির সময়। এটাই আমার স্বপ্ন।’’
১৯ অগস্ট, ২০১৮
Hamid
সংবাদ সংস্থা
হানান বলেন, “সাহায্যের যে অর্থ আমি পেয়েছি, সেই অর্থ দান করেই এই ঘোর বিপদে রাজ্যবাসীর পাশে দাঁড়াতে চাই।”
১৯ অগস্ট, ২০১৮
Narendra Modi
নিজস্ব প্রতিবেদন
বানভাসি চেঙ্গান্নুর উদ্ধারের কাজে আরও বেশি কপ্টার দাবি করেছে। স্থানীয়দের আশঙ্কা, আজ রাতেই উদ্ধার শুরু না হলে মৃতের সংখ্যা বাড়বে। রাজ্যবাসী সিঁটিয়ে ৩৩টি বাঁধের লাগামছাড়া চেহারাতেও। কোনও কোনও বা়ড়ির দোতলাতেও হাঁটুজল উঠে গিয়েছিল। আজ নেমেছে। কোঝিকো়ড় প্রশাসন অবশ্য বলছে, আজ দু’টি বাঁধের গেট বন্ধ করা গিয়েছে। কাল থেকে কিছু এলাকায় পুনর্বাসনও শুরু হবে।
১৯ অগস্ট, ২০১৮
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
দলীয় সূত্র বলছে, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়-সহ বেশ ক’টি রাজ্যে ভোট রয়েছে সামনে। অটলের মূত্যুর পরে দল প্রথমে ভেবেছিল, তাঁর মতো এক জন নেতাকে নিয়ে প্রচার চালালে ভোটে ফায়দা মিলবে।
১৯ অগস্ট, ২০১৮
Rahul Gandhi
নিজস্ব সংবাদদাতা
গত ক’দিন ধরেই কেরলের বন্যা পরিস্থিতি দেখতে যেতে চাইছিলেন রাহুল। কিন্তু নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি ছাড়পত্র দেয়নি। এ দিকে অটলবিহারী বাজপেয়ীর অন্ত্যেষ্টি শেষ হতেই কেরল উড়ে যান মোদী। আজ কপ্টারে চেপে উপদ্রুত এলাকাগুলি ঘুরে দেখেন তিনি। অন্তর্বর্তিকালীন ৫০০ কোটি টাকা সাহায্যেরও ঘোষণা করেন। 
১৯ অগস্ট, ২০১৮
Ram shankar and Abhijit
নিজস্ব সংবাদদাতা
ছাতনার সুয়ারাবাকরা গ্রামের বাসিন্দা ওই যুবকদের নাম অভিজিৎ মণ্ডল এবং রামশঙ্কর মণ্ডল। বছর চব্বিশের রামশঙ্কর এক বছর ধরে কেরালার এর্নাকুলামে একটি ফলের বাগানে কাজ করছেন। মাস তিনেক আগে সে কাজেই বছর আঠারোর অভিজিৎকে সেখানে নিয়ে যান। পেরুমবাভুর থানা এলাকারই চুংডাকুড়িতে ছ’জন শ্রমিক মিলে মেসে থাকতেন।
১৯ অগস্ট, ২০১৮
Homeless
নিজস্ব সংবাদদাতা
সচরাচর সে-ফুলের দেখা মেলে না। ১২ বছরে একবার, এ পৃথিবী পায় তাকে। এক যুগ অন্তর অগস্ট থেকে অক্টোবর, কেরলের মুন্নার, পালানি ছেয়ে যায় নীলাকুরিঞ্জির বেগনিরঙা বিস্ফোরণ। সেই ফুলের গল্প ঢেকে গিয়েছে অন্য প্লাবনের বিভীষিকায়।
১৯ অগস্ট, ২০১৮
Rescue
সন্দীপ চক্রবর্তী, গবেষক
শুধু কাশেরগড় জেলাতেই তেমন প্রভাব প়ড়েনি। স্বাভাবিকের তিন গুণ বৃষ্টি হয়েছে। মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে।
১৯ অগস্ট, ২০১৮
Swaminathan Gurumurthy
নিজস্ব সংবাদদাতা
আরএসএস-ঘনিষ্ঠ গুরুমূর্তি শনিবার সাতসকালে টুইটারে এ হেন মন্তব্য করে প্রবল সমালোচনার মুখে পড়েছেন। অনেকেই পরামর্শ দিয়ে বলেছেন, কেরলের মানুষকে সাহায্য করতে না পারলে অন্তত মুখটা বন্ধ রাখুন। তাতেই প্রশংসা পাবেন।
১৯ অগস্ট, ২০১৮
Rahul-Mamata
জয়ন্ত ঘোষাল
তৃণমূলের সঙ্গে সম্পর্কের প্রশ্নে প্রদেশ কংগ্রেসের একটা বড় অংশের তীব্র আপত্তি রয়েছে। তৃণমূলের বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ তুলে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর প্রশ্ন, মমতা কি আদৌ জোট চান? বস্তুত, লোকসভা ভোটে এ রাজ্যে সব আসনে একাই লড়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন মমতা।
১৯ অগস্ট, ২০১৮
Rahul Gandhi
নিজস্ব সংবাদদাতা
আজ দিল্লির গুরুদ্বার রকাবগঞ্জ রোডে দলের ‘ওয়ার রুম’-এ কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী, প্রদেশ সভাপতি, পরিষদীয় দলনেতাদের সঙ্গে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক করেন রাহুল। সেখানে তিনি বলেন, মোদী ‘দেশের চৌকিদার’ সাজছেন। কিন্তু রাফাল-চুক্তিতে সরকারের প্রায় ৪১ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। বরাত পেয়েছে মোদীর বন্ধুর সংস্থা।
১৯ অগস্ট, ২০১৮
Kausar
নিজস্ব সংবাদদাতা
জেনারেটরের মধ্যে কী ভাবে বিস্ফোরক ঢোকানো হয়েছিল তাও দেখায় ধৃত জঙ্গিরা। গোটা প্রক্রিয়াটির ভিডিও করা হয়। এরপরে তাদের নিয়ে যাওয়া হয় জহানাবাদ জেলার কুতবনচক মহল্লায়। এখানেই বিস্ফোরণে ব্যবহৃত আইইডি তৈরি করেছিল কওসর।
১৯ অগস্ট, ২০১৮
Locked room
আর্যভট্ট খান
পুলিশ জানিয়েছে, বোকারো স্টিল সিটি কোঅপরাটিভ কলোনির বাসিন্দা দুই ভাইবোনের নাম দীপক ঘোষ (৫০) ও মঞ্জুশ্রী ঘোষ (৫৬)। বোকারোর এসপি এস কার্তিক বলেন, ‘‘এই ঘটনায় এক চক্ষু চিকিৎসক-সহ দু’জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। দুই ভাইবোনের উপর শারীরিক নির্যাতনের চিহ্নও মিলেছে। দীর্ঘদিন তাদের খাওয়াও জোটেনি।’’
১৯ অগস্ট, ২০১৮
Brajesh Thakur
দিবাকর রায়
২০১৩ সাল থেকে ব্রজেশ ঠাকুরের সংস্থা ‘সেবা সংকল্প’ এবং ‘বিকাশ সমিতি আবাসিক হোম’-এর দেখভাল করছে। হোমের রেকর্ড অনুযায়ী, এখনও পর্যন্ত সেখানে ৪৭১ জন কিশোরী এসেছে, গিয়েছে। কয়েক জন কিশোরী দীর্ঘদিন ধরেই সেখানে থেকেছে। সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, কিশোরীদের দেখভালের জন্য সরকারের কাছ থেকে বছরে প্রায় ৪৮ লক্ষ টাকা করে পেয়েছে ব্রজেশের সংস্থা।
১৯ অগস্ট, ২০১৮
Vrinda Karat
নিজস্ব সংবাদদাতা
আদিবাসী অধিকার রাষ্ট্রীয় মঞ্চের অভিযোগ, মোদী সরকারের নীতির ফলে আদিবাসী ছেলেমেয়েরা স্কুলের পড়াশোনাও মাঝপথে ছেড়ে দিচ্ছেন।
১৯ অগস্ট, ২০১৮
Sidhu
নিজস্ব প্রতিবেদন
দেখা যায়, পাক অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট মাসুদ খানেরঠিক পাশেই বসে আছেন নভজ্যোৎ সিংহ সিধু। পাক অধিকৃত কাশ্মীর নিয়ে বরাবরই সংবেদনশীল ভারত। তাই তাঁর পাশে সিধু বসে থাকায় অনেকেই আশ্চর্য হয়েছেন।
১৮ অগস্ট, ২০১৮
Room
নিজস্ব প্রতিবেদেন
বিশ্বের বিলাসবহুল বাড়িগুলির মধ্যে এটা অন্যতম। নাম অ্যান্টিলিয়া। মুম্বইয়ের ২৭তলা এই বাড়িটিই রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানীর ঠিকানা। ২৭ তলার এই বাড়িটির কোনও একটি তলার সঙ্গে অপর তলার মিল নেই। চলুন অ্যান্টিলিয়ার ঘরগুলির ভিতরে ঢুঁ মারা যাক।।
১৮ অগস্ট, ২০১৮
Kerala
নিজস্ব প্রতিবেদন
সব দেখে মাধব গ্যাডগিল মন্তব্য করেছেন, ‘‘এই বিপর্যয় আসলে মানুষের তৈরি। জরুরি ভিত্তিতে আগাম ব্যবস্থা না নিলে কেরলের জন্য হয়তো ভবিষ্যতে আরও বড় বিপর্যয় অপেক্ষা করছে। তার জন্যও প্রকৃতি নয়, দায়ি হবে মানুষই।’’
১৮ অগস্ট, ২০১৮
আরও খবর